A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্বায়ত্তশাসন পেল ফিলিপাইনের বিদ্রোহী মুসলিমরা | Probe News

philipপ্রোবনিউজ, ডেস্ক: দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংগ্রামের পর একটি স্বায়ত্তশাসিত অঞ্চল পেল ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলের মুসলমানরা `বাংসামরো’ নামের । বৃহস্পতিবার ফিলিপাইন সরকার এক চুক্তিতে বাংসামরোকে স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয়। এ চুক্তিতে স্বাক্ষর করা ওপর পক্ষ হচ্ছে মিন্দানাওয়ের স্বাধীনতার জন্য সংগ্রামরত 'মরো ইসলামিক লিবারেশন ফ্রন্ট' (এমআইএলএফ)।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার প্রেসিডেন্ট ভবনে চুক্তিটি স্বাক্ষরিত হয় । ১৭ বছর ধরে চলা শান্তি আলোচনা ও সমঝোতার পর বৃহস্পতিবার চুক্তিটি স্বাক্ষরিত হয়। এমআইএলএফ-এর চেয়ারম্যান হাজী মুরাদ ইবরাহিম চুক্তির পর বলেন, “এই চুক্তির মাধ্যমে আমাদের সংগ্রাম বিজয়ের মুকুট ছিনিয়ে আনতে সক্ষম হয়েছে।" এই চুক্তি স্বাক্ষরকে বিজয় বলে অভিহিত করেন তিনি।

চুক্তির ব্যাপারে সরকারপক্ষের প্রধান সমঝোতাকারী মিরিয়াম ফেরার বলেন, "আমরা আশা করছি এই চুক্তির মাধ্যমে এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠিত হবে। আমরা আমাদের মধ্যে যেসব বিষয়ে মতবিরোধ রয়েছে সেগুলো কাটিয়ে উঠতে পারবো।" চুক্তি অনুযায়ী, ২০১৬ সালে বাংসামরোতে নির্বাচনের মাধ্যমে সরকার গঠিত হবে। এর আগে একটি অন্তর্বর্তী সরকার ক্ষমতায় থাকবে। বাংসামরো সরকারের হাতে বাজেট প্রণয়ন ও পুলিশ বাহিনী গঠনের ক্ষমতা থাকবে।

চুক্তিতে স্বাক্ষর করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো ও এমআইএলএ’র প্রতিনিধি হাজী ইবরাহিম। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে দু’পক্ষের মধ্যে শান্তি আলোচনার মধ্যস্থতাকারী ছিল মালয়েশিয়া। প্রসঙ্গত, মিন্দানাওকে নিজেদের পূর্বপুরুষের ভূমি বলে দাবি করে এর স্বাধীনতার জন্য লড়াই করে আসছিলেন সেখানকার মুসলমানরা। এ সংঘর্ষে প্রাণ হারিয়েছেন অন্তত এক লাখ ২০ হাজার মুসলিম। তবে, চুক্তি অনুযায়ী এখন থেকে তারা স্বাধীনতার জন্য সশস্ত্র লড়াই করবেন না।

প্রোব/বান/আন্তর্জাতিক

২৭ মার্চ ২০১৪ | জাতীয় | ২০:৫১:২৮ | ২০:০৭:২৪

জাতীয়

 >  Last ›