A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পুলিশ পোশাকে ধুমপান নয় | Probe News

Police.jpg

প্রোবনিউজ, ঢাকা: ডিএমপিতে পোশাক পরিহিত অবস্থায় কোন পুলিশ সদস্য প্রকাশ্যে ধূমপান করতে পারবে না। এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। বৃহস্পতিবার সকাল ১১টায় ডিএমপি সদর দফতরের কনফারেন্স রুমে আয়োজিত সভায় তামাকজাত পণ্য ও মাদক নিয়ন্ত্রণে পুলিশের সহযোগিতার বিষয় নিয়ে কোয়ালিশন এগেইনস্ট টোব্যাকো (ক্যাট) এর আলোচনা সভায় ডিএমপি কমিশনার বেনজির আহমেদ এ কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্যাট সভাপতি আলী নিয়ামত, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি মো. আলতাফ মাহমুদ, অতিরিক্ত. কমিশনার আবদুল জলিল মন্ডল, আবদুল জলিল, মিলি বিশ্বাস, শেখ মারুফ হাসান ও ইব্রাহীম ফাতেমী। ক্যাট এর পক্ষে বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য (এমপি) আশরাফ উদ্দিন খান ইমু, সিরাজুম মুনির, কামরুজ্জামান জিয়া প্রমুখ।

সভায় ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ বলেন, ডিএমপি পুলিশি কর্মকাণ্ডের বাইরেও অনেক জনসচেতনতামূলক কাজ করে থাকে। ধূমপান ও মাদকের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করতে হবে। রাজধানীতে ফেনসিডিলের আখড়া নেই। ইয়াবা মায়ানমারে উৎপাদিত হলেও সেখানকার অধিবাসীরা তা সেবন করে না। ফেনসিডিল সীমান্তবর্তী ভারতের কারখানায় উৎপাদিত হলেও তারা তা সেবন করে না। তিনি আরো বলেন, গত দুই বছরে নাগরিকদের নিরাপত্তা দিতে ডিএমপি যে শক্তি ব্যয় করেছে, তা যদি অপরাধ ও অপরাধীদের ক্ষেত্রে ব্যবহার করতো তাহলে নাগরিকরা আরো শান্তিপূর্ণ পরিবেশ পেতেন। মাদক নিয়ন্ত্রণ করা সামাজিক দায়িত্ব। আইনের মাধ্যমে সব কিছুতে শৃঙ্খলা ফিরে আসবে। আমরা ভালোর সঙ্গে সব সময় থাকবো।

তিনি নগরবাসীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, এই নগরবাসীর কাছে যখন সহযোগিতা চেয়েছি, তখনই তারা সেই সহযোগিতা করেছে। মাদক নিয়ন্ত্রণের ক্ষেত্রেও নাগরিকরা সহযোগিতা করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। এছাড়াও ঢাকা মেট্রোপলিটন এলাকায় পোশাক পরিহিত অবস্থায় পুলিশ সদস্যদের প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করার বিষয়ে নির্দেশ জারি করার কথা বলেন কমিশনার বেনজীর আহমেদ। ক্যাট সভাপতি নিয়ামত আলী বলেন, আমরা প্রত্যাশা করবো খুব সহসাই দেশে সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন পাস হবে। যার মাধ্যমে দেশে তামাকের ব্যবহার আরো বেশি নিয়ন্ত্রিত হবে।

ক্যাট এর সাংবাদিক প্রতিনিধি ও ডিইউজে এর সভাপতি আলতাফ মাহমুদ বলেন, তামাকজাত দ্রব্য থেকে সরকার ৫ হাজার কোটি টাকার উপর রাজস্ব পেয়ে থাকে। কিন্তু এ থেকে রোগাক্রান্ত হয়ে দেড় লাখ কোটি টাকার উপর ব্যয় হয়। অনুষ্ঠানে বক্তারা তামাক ও তামাক জাত দ্রব্য উৎপাদন বন্ধ করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।
প্রোব/বান/জাতীয় ২৭.০৩.২০১৪

২৭ মার্চ ২০১৪ | জাতীয় | ২০:০৫:৩৩ | ২০:৫৯:০৫

জাতীয়

 >  Last ›