A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এবার থাই স্যাটেলাইটে ৩’শ ভাসমান বস্তু সনাক্ত | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ফ্রান্সের স্যাটেলাইটে ১২২ টি বস্তু সনাক্ত করার পর এবার দক্ষিণ ভারত মহাসাগরে তিনশো ভাসমান বস্তুর চিত্র ধরা পড়ল থাইল্যান্ডের স্যাটেলাইটে। তবে এগুলো মালয়েশিয়ার নিখোঁজ বিমানের ধ্বংসাবশেষ কিনা তা নিশ্চিত করা হয়নি।
বৃহস্পতিবার দুই থেকে ১৫ মিটার আকারের বস্তুগুলো পার্থ থেকে দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২ হাজার ৭’শ কিলোমিটার জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
থাই স্যাটেলাইটে ধারণ করা বস্তুর অবস্থান সম্প্রতি প্রকাশিত ফ্রান্সের স্যাটেলাইটে ধরা পড়া বস্তুর চেয়ে ২’শ কিলোমিটার দূরে। ছবিগুলো স্যাটেলাইটে সোমবার ধরা পড়লেও প্রক্রিয়া শেষ করতে কিছু সময় নিতে হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে বৃহস্পতিবার বৈরি আবহাওয়ায় কারণে আবারো স্থগিত করা হয়েছে দক্ষিণ ভারত মহাসাগরে মালয়েশিয়ার নিখোঁজ বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষের অনুসন্ধান।
নিউ সাউথ ওয়েলস-এর সমুদ্র বিজ্ঞানী ডঃ এরিক ভ্যান সেবিল বলেন, বিমানের ধ্বংসাবশেষ পাওয়া সম্ভব হলে এটি কোথায় বিধ্বস্ত হয়েছে তা সনাক্ত তরতে পারবেন বিশেষজ্ঞরা। তবে পৃথিবীর সবচেয়ে দুর্গম এলাকা হিসেবে পরিচিত ভারত মহাসাগরের ঐ এলাকা থেকে আদৌ ধ্বংসাবশেষ উদ্ধার করা সম্ভব হবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। অনুসন্ধানকারীদের মতে, দক্ষিণ ভারত মহাসাগরের ঐ এলাকার আবহাওয়া পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে। বুধবার, বিমান থেকে তিনটি বস্তু দৃশ্যমান হয়েছে জানিয়ে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানায়, বেশ কয়েকবারের চেষ্টায়ও সেগুলোকে সনাক্ত করা যায়নি।
সেবিল বলেন, “ওই অঞ্চলটি পৃথিবীর উঁচু ঢেউ প্রবণ এলাকা হওয়ায় প্রতিদিনই ধ্বংসাবশেষগুলো সহজেই ৫০ থেকে ১০০ কিলোমিটার দূরে চলে যেতে পারে। তাছাড়া সাগরের ঐ এলাকাটি ঘূর্ণিঝড়ে ভরা বলেও জানান তিনি।
এর আগে বৃহস্পতিবার অনুসন্ধান এলাকায় আবহাওয়া আরও বৈরি হয়ে উঠতে পারে বলে আশঙ্কা জানান অস্ট্রেলিয়ার আবহাওয়াবিদরা। প্রচন্ড ঝড়ো হাওয়া এবং বজ্রপাতের কারণে অনুসন্ধান তৎপরতা ব্যাহত হতে পারে বলে সতর্ক করেছিলেন তারা।
প্রোব/ফাউ/ডেস্ক/২৭.০৩.২০১৪

২৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৪১:১৪ | ২০:০৭:১৮

আন্তর্জাতিক

 >  Last ›