A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নিউইয়র্কের আদালতে লাদেনের জামাতা দোষী সাব্যস্ত | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট অভিযোগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি আদালতে দোষী সাব্যস্ত হলেন প্রয়াত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের জামাতা সুলায়মান আবু গাইথ। সেপ্টেম্বরে মার্কিনদের হত্যার ষড়যন্ত্র এবং আল-কায়েদাকে সহায়তা করার দায়ে যাবজ্জীবন কারাদন্ড হতে পারে তার।
গত বছর জর্ডান থেকে আটক করার পর যুক্তরাষ্ট্রে নেয়া হয় গাইথকে।
আদালতে এক ভিডিওতে দেখানো হয়, গাইথ বিমান হামলা করা হবে বলে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিচ্ছেন। তবে গাইথের দাবি, এটা ছিল নিপীড়কদের বিরুদ্ধে লড়াইয়ে সকল মুসলিমকে অনুপ্রাণিত করার চেষ্টা। ৯/১১-এর হামলার পর রাতে বিন লাদেন তাকে আল-কায়েদার মুখপাত্রের দায়িত্ব নিতে বলেছিলেন বলেও স্বীকারোক্তি দেন তিনি।
সোমবার অনুষ্ঠিত সর্বশেষ যুক্তি তর্কে মার্কিন সহকারি অ্যাটর্নি বলেন, গাইথ হলেন প্রথম ব্যক্তি যার কাছে নাইন ইলেভেনের হামলার পর বিন লাদেন গিয়েছিলেন। সেসময় গাইথের আইনজীবী দাবি করেন, তাঁর মক্কেল এর সঙ্গে জড়িত ছিলেন না।
নিজেকে আল-কায়েদার সদস্য নন বলে দাবি করে গাইথ বলেন, ঐদিন রাতে বিন লাদেনের প্রতি শ্রদ্ধাবোধ থেকেই তাঁর সঙ্গে দেখা করেন তিনি।
২০০১ সালে রেল লাইনে হামলার চেষ্টা করা আরেক ব্রিটিশ এ মামলার সাক্ষী। পরে বাবা-মায়ের নিষেধের কারণে হামলা থেকে সরে আসেন তিনি। তবে ঐ ব্রিটিশ গাইথকে চিনতেন না বলে জানালেও প্রসিকিউটরদের মতে এরকম অনেক হামলারই পরিকল্পনা এবং ভিডিও বার্তার মাধ্যমে হামলায় অংশ নিতে সবাইকে আহ্বান জানিয়েছিলেন গাইথ।
২০০১ সালে পাকিস্তানের একটি আস্তানায় মার্কিন বাহিনীর হাতে নিহত হন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন।
প্রোব/ফাউ/ডেস্ক/২৭.০৩.২০১৪

 

২৭ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৩৬:৪৮ | ১২:৩১:৫২

আন্তর্জাতিক

 >  Last ›