A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থায় ইউরোপীয় পার্লামেন্টের উদ্বেগ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: দেশের চলমান রাজনৈতিক অচলাবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় পার্লামেন্ট (ইপি)। ইপির চার সদস্যের একটি প্রতিনিধি দল ২৪-২৫ মার্চ দু’দিনের বাংলাদেশ সফর করে যাওয়ার পর বুধবার এক বিবৃতিতে এ উদ্বেগের কথা জানানো হয়। ঢাকা সফর করে যাওয়া চার সদস্যের প্রতিনিধি দলটির নেতৃত্ব দেন ইপির দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধিদের প্রধান জঁ ল্যামবার্ট।
গত ৫ জানুয়ারির নির্বাচনের পর ইউরোপীয় দেশগুলোর জোট ইইউ’র পার্লামেন্টের শীর্ষ পর্যায়ের কোনো প্রতিনিধি দলের সফর ছিল এটি। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এইচএম মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করে ইপির প্রতিনিধি দলটি।
পৃথক এসব সাক্ষাতে ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থা নিয়ে আলোচনা করেন তারা। এছাড়া, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন ইপি প্রতিনিধিরা।
বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়‍ার সঙ্গে সাক্ষাতে প্রতিনিধি দলটি সাম্প্রতিক নির্বাচনের পর সৃষ্ট অবস্থার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। একইসঙ্গে সাম্প্রতিক স্থানীয় নির্বাচনে ভোট জালিয়াতি ও সহিংসতার ঘটনায়ও উদ্বেগের কথা জানিয়েছেন ইপি প্রতিনিধিরা।
বিবৃতিতে আরো জানানো হয়, এই অচলাবস্থা নিরসনে প্রধান দুই দলকে শিগগির সংলাপে বসারও পরামর্শ দিয়েছে প্রতিনিধি দলটি। সাক্ষাতে উভয় পক্ষই গণতান্ত্রিক প্রতিনিধি নির্বাচনে দেশের মানুষের অধিকার অক্ষুন্ণ রাখতে নিজেদের দায়বদ্ধতার কথা প্রকাশ করেছেন বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।
এছাড়া, দেশের নীতি-নির্ধারকদের সঙ্গে সাক্ষাতে নির্বাচন কমিশনের স্বাধীনতা দৃঢ়করণে পদক্ষেপ নিতে ইপি প্রতিনিধিরা আহ্বান জানিয়েছেন বলেও জানানো হয় বিবৃতিতে।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২৬.০৩.১৪

২৬ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৪৩:১৭ | ১১:৪৪:৫৪

আন্তর্জাতিক

 >  Last ›