A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গণজাগরণ মঞ্চের নতুন কর্মসূচি | Probe News

গণজাগরণ মঞ্চের নতুন কর্মসূচি

প্রোবনিউজ, ঢাকা: প্রকাশক-লেখক হত্যা ও হামলার প্রতিবাদে সারা দেশে আধাবেলা শান্তিপূর্ণ হরতালের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে কফিন মিছিল ও সংহতি সমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ। হরতালকারীরা অবস্থান তুলে নেওয়ার পর মঙ্গলবার দুপুর থেকে ঢাকার শাহবাগ মোড়, পুরানা পল্টন এবং সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল শুরু হয়েছে।

দুপুরে অবস্থান তুলে নেওয়ার আগে শাহবাগে এক সমাবেশে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার নতুন কর্মসূচি ঘোষণা করে বলেন, লেখক-প্রকাশকের ওপর হামলা-হত্যার বিচারের দাবিতে বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে কফিন মিছিল হবে। আর শুক্রবার বিকাল ৩টায় শাহবাগে হবে গণসংহতি সমাবেশ।

ইমরান বলেন, “হরতালের কারণে জেএসসি পরীক্ষার সময় পেছানোর জন্য আমি শিক্ষার্থীদের কাছে দুঃখ প্রকাশ করছি। সেই সঙ্গে সাধারণ জনগণের যে দুর্ভোগ, তার জন্যও দুঃখ প্রকাশ করছি।” হরতালের ভোর ৬টা থেকেই শাহবাগের প্রজন্ম চত্বর ও টিএসসিতে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন মঞ্চের কর্মীরা। এ সময় শাহবাগ, কাঁটাবন, টিএসসিসহ বিশ্ববিদ্যালয় এলাকায় দফায় দফায় মিছিল চলে। তাদের অবস্থানের কারণে শাহবাগ মোড়ে যানবাহন বন্ধ হয়ে যায়।

সকালে এক প্রতিবাদ সমাবেশে ইমরান বলেন, “এই হরতাল সাধারণ মানুষের জানমালের নিরাপত্তার জন্য। আজ সারাদেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে এ হরতাল পালন করছে, যা প্রমাণ করছে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন।” প্রতিবাদ সমাবেশ চলে বায়তুল মোকাররমের উত্তর গেইটেও। সেখানে সিপিবি-বাসদের সমাবেশের কারণে পুরানা পল্টনের রাস্তায় যান চলাচল বন্ধ থাকে। হরতাল শেষে ওই পথও খুলে দেওয়া হয়।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গণজাগরণ মঞ্চের নেতাকর্মীরা ভোরে বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা (প্রান্তিক) গেইটের সামনে অবস্থান নিলে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সেখানে এক সংহতি সমাবেশে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তন্ময় ধর বলেন, “আমাদের পিঠ শুধু দেওয়ালেই ঠেকেনি, আজ আমাদের পিঠে চাপাতিও ঠেকেছে। আমরা এ অবস্থার অবসান চাই। আমরা বাধ্য হয়েছি এই কর্মসূচি নিয়ে রাস্তা অবরোধ করতে। আমরা নিরাপত্তার দাবি নিয়ে এখানে এসেছি।”

অবরোধের কারণে মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ থাকায় তিন কিলোমিটারের বেশি যানজট সৃষ্টি হয়। তবে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম জানান। হরতালের কারণে সকালে রাজধানীর রাস্তায় যানবাহন তুলনামূলক কম দেখা যায়। এই হরতালের প্রেক্ষাপটে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) সকালের পরীক্ষা পিছিয়ে বিকেলে নেওয়া হয়।

গত শনিবার শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে হত্যা এবং লালমাটিয়ায় শুদ্ধস্বরের কার্যালয়ে হামলা চালিয়ে প্রকাশক আহমেদুর রশিদ টুটুলসহ তিনজনকে কুপিয়ে জখম করার প্রতিবাদে গত রোববার ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক প্রতিবাদ সমাবেশ থেকে এই হরতালের ঘোষণা দেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র মুখপাত্র ইমরান এইচ সরকার।

২০১৩ সালে শাহবাগে গণজাগরণ আন্দোলন গড়ে ওঠার সূত্রপাত ঘটেছিল ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্টদের একটি মানববন্ধন থেকে। এরপর যুদ্ধাপরাধের বিচার দাবি জানিয়ে আসা অনেক দল, সংগঠন এই আন্দোলনে যুক্ত হলেও গণজাগরণ আন্দোলনের বিরোধীরাও শাহবাগ আন্দোলনকে ‘ব্লগারদের আন্দোলন’ হিসেবে দেখে আসছেন।

শাহবাগ আন্দোলন শুরুর কয়েকদিনের মধ্যে গণজাগরণ মঞ্চের সংগঠক ব্লগার আহমেদ রাজীব হায়দারকে কুপিয়ে হত্যা করা হয়। এরপর একই কায়দায় হত্যা করা হয় আরও কয়েকজন ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্টকে, যারা সবাই গণজাগরণ আন্দোলনের সমর্থক ছিলেন।

প্রোব/অমি/পি/জাতীয়/০৩.১১.২০১৫

৩ নভেম্বর ২০১৫ | জাতীয় | ১৪:৩৪:৫৬ | ১৭:৩৫:০৯

জাতীয়

 >  Last ›