A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দায় স্বীকার ‘আল-কায়েদার’ | Probe News

দায় স্বীকার ‘আল-কায়েদার’

প্রোবনিউজ, ডেস্ক: আনসার আল ইসলাম নামে একটি টুইটার একাউন্ট থেকে এক টুইটে বাংলাদেশে প্রকাশকদের উপর হামলার দায় স্বীকার করা হয়েছে। নিজেদের আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা (একিউআইএস) দাবি করে ওই টুইটে বলা হয়েছে, “আমরা, আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা এই অপারেশনের দায় স্বীকার করছি।”

শনিবার রাজধানীর লালমাটিয়া ও শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিহত লেখক অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশনা সংস্থা শুদ্ধস্বর ও জাগৃতির অফিসে হামলা হয়। হামলায় শুদ্ধস্বরের মালিকসহ তিনজন আহত এবং জাগৃতির মালিক ফয়সল আরেফিন দীপন নিহত হন। রাত ৯টার দিকে আনসার আল ইসলাম নামে অ্যাকাউন্ট থেকে টুইট করে দায় স্বীকারের এই বার্তা দেওয়া হয়।

গত ফেব্রুয়ারিতে ঢাকায় অভিজিৎ এবং মে মাসে সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ খুন হওয়ার পর হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করে আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার সংশ্লিষ্টতার দাবি করা হয়েছিল, তবে এই সংগঠনটির তৎপরতার বিষয়ে বাংলাদেশের গোয়েন্দাদের কাছে তেমন তথ্য নেই।

শনিবারের হামলার দায় স্বীকারের বিষয়ে জানতে চাইলে পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল বলেন, “পুলিশ দায় স্বীকার নিয়ে দুটি বিষয়ে কাজ করছে। এর একটি হচ্ছে, এর কতটুকু গ্রহণযোগ্যতা রয়েছে। আর দ্বিতীয়টি হচ্ছে কারিগরি দিক নিয়ে। যেমন কোথা থেকে পাঠানো হয়েছে, কখন পাঠানো হয়েছে, কে পাঠিয়েছে।” ঘটনার পরপরই গোয়েন্দা পুলিশের কারিগরি বিশেষজ্ঞরা কাজ শুরু করেছেন বলে জানান তিনি।

টুইটে একটি বিবৃতি প্রকাশ করে তাতে বলা হয়েছে, “মুরতাদ আহমেদুর রশিদ টুটুল তার প্রকাশনা প্রতিষ্ঠান ‘শুদ্ধস্বর প্রকাশনী’ থেকে ২০১০ সালে কুলাঙ্গার অভিজিৎ রায় (যাকে ইতিমধ্যেই মুজাহিদিনরা কতল করেছেন) এবং ব্লগার রায়হান আবিরের (মুজাহিদিনের ভয়ে পলাতক) যৌথভাবে লিখিত ইসলামবিদ্বেষী বই ‘অবিশ্বাসের দর্শন’ ছাপানোর মধ্য দিয়ে সরাসরি ইসলামের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। দ্বিতীয় সংস্করণ থেকে ছাপানোর দায়িত্ব আহমেদুর রশিদ টুটুলের ‘শুদ্ধস্বর প্রকাশনী’ থেকে নিজের কাধে নেয় ফয়সল আরেফিন দীপনের ‘জাগৃতি প্রকাশনী’।

“এখনো তার প্রকাশনী থেকেই বইটি ছাপানো হচ্ছে। এই ‘অবিশ্বাসের দর্শন’ বইটিতে সরাসরি আল্লাহর রাসূল (সা.) এর অবমাননা করা হয়েছে। “এছাড়াও ফয়সল আরেফিন দীপনের ‘জাগৃতি প্রকাশনী’ থেকে প্রকাশিত ‘বিশ্বাসের ভাইরাস’ বইটিতে রাসূল (সা.) কে অবমাননা করা হয়েছে।”

বাংলাদেশে এর আগে ব্লগার হত্যাকাণ্ডের পেছনে আনসারুল্লাহ বাংলা টিমের সংশ্লিষ্টতার অভিযোগ আসে। গোয়েন্দাদের ধারণা, আল কায়েদার সঙ্গে যোগাযোগ রেখে চলে আনসারুল্লাহ বাংলা টিম। গণজাগরণ মঞ্চের সংগঠক ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যাকাণ্ডে অভিযুক্ত হয়ে বিচারের মুখোমুখি আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীমউদ্দীন রাহমানী।

গত ৩০ মার্চ তেজগাঁওয়ের বেগুনবাড়িতে ওয়াশিকুর রহমান বাবুকে হত্যার পর জনতা দুই মাদ্রাসা ছাত্রকে ধরে পুলিশে দিয়েছিল। তারা নিজেদের জসীমউদ্দীনের অনুসারী হিসেবে স্বীকার করেন বলে পুলিশ জানায়।

প্রোব/পি//জাতীয়/০১.১১.২০১৫

১ নভেম্বর ২০১৫ | জাতীয় | ১১:৪৯:৫৮ | ১২:৪০:১৯

জাতীয়

 >  Last ›