A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু | Probe News

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

প্রোবনিউজ, ডেস্ক: বাংলাদেশের দুই হাজার ৬২৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা, যাতে অংশ নিচ্ছে সোয়া ২৩ লাখ শিক্ষার্থী। প্রথম দিন রোববার সকাল ১০টা থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেটে (জেএসসি) বাংলা প্রথম পত্র এবং জুনিয়র দাখিল সার্টিফিকেটে (জেডিসি) কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হচ্ছে।

এবার জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। এ বছর ২৮ হাজার ৬৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থীর সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে। এদের মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী; আর ছাত্র ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন।

এই হিসেবে ছাত্রদের চেয়ে এক লাখ ৬০ হাজার ৫৯৩ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে বলে এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন। এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হবে। বরাবরের মত শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবেন।

প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপলস) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়া সুযোগ দেওয়া হচ্ছে। এ পরীক্ষায় বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ, এসএসসির মত দুটি অংশে আলাদা আলাদা পাসের প্রয়োজন নেই।

জেএসসি সূচি

২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা হবে।

এছাড়া ৯ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা; ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে।

জেডিসি সূচি

২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ বাংলা প্রথম পত্র, ৪ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৯ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ নভেম্বর আরবি প্রথম পত্রের পরীক্ষা হবে।

জেডিসিতে ১২ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) বিষয়ের পরীক্ষা রয়েছে।

প্রোব/অমি/পি/জাতীয়/০১.১১.২০১৫

১ নভেম্বর ২০১৫ | জাতীয় | ১১:৩৬:৫২ | ১১:৩২:২৬

জাতীয়

 >  Last ›