A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সীসামুক্ত রং নিষিদ্ধের দাবিতে এসডো-র মানববন্ধন | Probe News

children 31.10.2015 (2)সীসামুক্ত রং নিষিদ্ধের দাবিতে এসডো-র মানববন্ধন

প্রোবনিউজ, ঢাকা: সীসামুক্ত রং নিষিদ্ধের দাবিতে শিশু কিশোররা মানববন্ধন করছে। তারা অবিলম্বে সকল প্রকার রং উৎপাদনে সীসার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধের দাবিতে জানায়। গতকাল শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে “ বিশ্বব্যাপী রং এ সীসা দূষণ প্রতিরোধ সপ্তাহ” উপলক্ষ্যে স্থানীয় এনজিও এসডো এক মানববন্ধন ও র্যালির আয়োজন করে। “ বিশ্বব্যাপী রং এ সীসা দূষণ প্রতিরোধ সপ্তাহ” উদযাপন উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এসডো এই মানববন্ধন ও র্যালির আয়োজন করা হয়।

children 31.10.2015 (1)মানববন্ধনটি প্রেসক্লাবের সামনে থেকে শিশু একাডেমীর সামনে গিয়ে শেষ হয়। এ সময়ে সীসামুক্ত রং সর্ম্পকিত জনসচেতনতামূলক বিভিন্ন তথ্য সংবলিত লিফলেট, পোষ্টার ইত্যাদি বিতরণ করা হয়। রং এ সীসার ব্যবহার রোধে প্রতি বছর বিশ্বব্যাপী “ ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন উইক” পালন করা হয়। বরাবরের মত এ বছরও এসডো বাংলাদেশ “ ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন উইক” পালন করছে। এসডোর মূল লক্ষ্য ২০১৫ সালের মধ্যে রং এ সীসার ব্যবহার ৫০ পিপিএম এ নামিয়ে আনা এবং ২০১৭ সালের মধ্যে রং এ সীসার ব্যভহার সম্পূর্ণ বন্ধ করা।

children 31.10.2015 (4)মানববন্ধন ও র্যালী পরিচালনা করেন এসডোর সেক্রেটারী জেনারেল শাহারিয়ার হোসেন। তিনি রং এ সীসার ব্যবহারে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেন এবং এসডোর এই উদ্যোগকে স্বাগত জানান। একটি সুস্থ ও নিরাপদ পরিবেশ গড়ে তুলতে এগিয়ে আসার জন্য সকলকে আহবান জানান।

এসডো ২০০৯ সাল থেকে বাংলাদেশে সীসার ব্যবহার বন্ধে জনসচেতনতা ও নীতি নির্ধারনী পর্যায়ে কাজ করে আসছে। এসডো ২০১২ সাল থেকে ইউরোপিয়ান ইউনিয়ন এবং আইপেন এর সহযোগিতায় বাংলাদেশ “লেড পেইন্টস এসোসিয়েশন” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে। ২০১৩ সাল থেকে বাংলাদেশ পেইন্টস ম্যানুফ্যাকচারার এসোসিয়েশন রং এ সীসার ব্যবহার বন্ধে একাত্মতা প্রকাশ করে। সম্প্রতি কিছু বড় ও মাঝারি রং কোম্পানি সীসামুক্ত রং বাজারজাত করা শুরু করেছে। এসডো এবং বাংলাদেশ পেইন্টস ম্যানুফ্যাকচারার এসোসিয়েশন যৌথভাবে সরকারের কাছে সীসামুক্ত রং উৎপাদন বন্ধে পূর্নাঙ্গ নীতিমালা প্রণয়নের দাবি জানিয়ে আসছে। এসডো এর পলিসি এডভোকেসির ফলে শীঘ্রই বিএসটিআই বাংলাদেশে আমদানি ও বিক্রিত রং এ সর্বোচ্চ গ্রহণযোগ্য মাত্রা ৫০ পিপিএম নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে।

প্রোব/পি/জাতীয়/৩১.১০.২০১৫

 

৩১ অক্টোবর ২০১৫ | জাতীয় | ১২:০৮:৩৮ | ১৪:৫৫:৪৯

জাতীয়

 >  Last ›