A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘ঈশ্বর পুরুষ নন’ | Probe News

‘ঈশ্বর পুরুষ নন’

প্রোবনিউজ,ডেস্ক: ইল্যান্ডের গির্জাগুলোর এখন থেকে ঈশ্বরকে ‘হি’ সর্বনাম দিয়ে সম্বোধন করা বাদ দেয়া উচিত। কেননা তিনি পুরুষ নন। এই মতামত ব্যক্ত করেছেন যুক্তরাজ্যের এক নারী যাজক। ইংল্যান্ডের এক গির্জায় প্রথমবারের মত নারী বিশপ হিসেবে দায়িত্ব নেয়ার আগে ওই যাজক এই ঘোষণা দেন বলে ‘দা ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকা জানিয়েছে। সোমবার ইংল্যান্ডের গ্লুচেস্টার গির্জার বিশপ পদে নিয়োগ পেতে চলেছেন রেভ রাচেল ট্রেউইক। এই নারীই হবেন ওই গির্জার অন্যতম জ্যৈষ্ঠ যাজক। তাকে আনুষ্ঠানিকভাবে বিশপ নিয়োগের ঘোষণা দেবে সে দেশের পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউস অব লর্ডস।

বিশপ হিসেবে অভিষেকের আগে ট্রেউইক ঈশ্বরের লিঙ্গ নিয়ে প্রশ্ন তুলেন। এক বিবৃতিতে তিনি বলেছেন,‘আমরা জানি, ঈশ্বর তার পছন্দমত মানুষকে তৈরি করেছেন। আমি যদি ঈশ্বরের প্রতিচ্ছবি হিসেবে তৈরি হয়ে থাকি, তাহলে তিনি তো পুরুষ হতে পারেন না। তাই আমাদের ঈশ্বরকে পুরুষ হিসেবে দেখার অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ ঈশ্বর তো ঈশ্বরই।’ একই সঙ্গে তিনি ঈশ্বরকে পুরুষ বা নারী কোনো লিঙ্গ হিসেবেই না দেখার অনুরোধ করেছেন। তাই তিনি ইশ্বরকে ‘হি’ বা ‘শি’ কোনো সর্বনাম দ্বারাই উল্লেখ না করে কেবল ‘গড’ হিসেবে সম্বোধন করার নির্দেশ দিয়েছেন।

ইংল্যান্ডের গির্জাগুলোতে দীর্ঘদিন ধরেই লিঙ্গ সমতার কথা বলা হচ্ছে। এ নিয়ে জল ঘোলা কম হয়নি। এতদিনে সাহস দেখালেন নতুন নারী বিশপ ট্রেউইক। তবে এ প্রসঙ্গে তিনি বিনয় দেখিয়ে বলেছেন,‘কাউকে দুঃখ দেয়া আমার উদ্দেশ্য নয়। আমি কেবল ভদ্রভাবে ইংল্যান্ডের লোকজনকে এ চ্যালেঞ্জ গ্রহণ করার আবেদন জানাচ্ছি।’

প্রোব/পি/আন্তর্জাতিক/২৬.১০.২০১৫

 

২৬ অক্টোবর ২০১৫ | আন্তর্জাতিক | ১২:৫৯:১৮ | ১১:০২:৪৯

আন্তর্জাতিক

 >  Last ›