A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন বাজার | Probe News

online-shopping 20.10.2015জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন বাজার

শফিক রহমান, প্রোবনিউজ: দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন মার্কেটিং। শহুরে ক্রেতা বিক্রেতারা ঝুঁকছেন প্রযুক্তি নির্ভর এ বাজার ব্যবস্থায়। অনলাইন মার্কেট উদ্যোক্তাদের লক্ষ্য খুব শিগগিরই মোট বেচা কেনার ৬০ ভাগ বাজার এ ধারায় নিয়ে আসা । তবে নীতিমালা না থাকায় এ মাধ্যমে ক্রেতা এবং ভোক্তার স্বার্থ সুরক্ষার বিষয়টি উপেক্ষিতই থেকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন অনলাইন বাজারের উদ্যোক্তারা।
জানা গেছে, ‘ক্লাসিফাইড’ এবং ‘ই-কমার্স’ এই দুই ধারা নিয়ে দ্রুত প্রসার ঘটছে অনলাইন বাজার ব্যবস্থার। এর মধ্যে আদি ধারা ‘ক্লাসিফাইড সিস্টেম’। যার শুরু গত দশকের মাঝামাঝি সময় থেকে। ক্লিকবিডি ডট কম নামক একটি প্রতিষ্ঠানের দাবি, তারাই এ ধারার পাইওনিয়ার। কাজ করছে ২০০৫ সাল থেকে। অনলাইন বাজার ব্যবস্থার ক্লাসিফাইড সিস্টেমে যে কোনো বিক্রেতা তার পণ্যের বিজ্ঞাপণ দেয়ার সুযোগ রয়েছে। ক্রেতারও সুযোগ রয়েছে বিজ্ঞাপন থেকে পছন্দের পণ্যটি বাছাই করার। তবে অনলাইনে বেচাকেনার এ ধারায় বরাবরই উপেক্ষিত ক্রেতা বা ভোক্তার স্বার্থ সংরক্ষণের বিষয়টি। পণ্যের মান নিশ্চিতের দায়িত্ব নিচ্ছে না মধ্যস্ততাকারি প্রতিষ্ঠানও। তাদের দাবি, অনলাইন বাজার ব্যবস্থায় বিশ্বের কোথাও পণ্যের মান ও ক্রেতার স্বার্থ সংরক্ষণের নিশ্চয়তা দিতে পারছে না এবং সম্ভবও নয়।

ফলে আস্থার সংকটের মধ্য দিয়েই যখন এগুচ্ছিল দেশের অনলাইন বাজার ব্যবস্থা, তখন এ ধারায় যোগ হয় ‘ই-কমার্স সিস্টেম’। জানা গেছে, গত চার- পাঁচ বছরে ব্যাপ্তি বেড়েছে ই-কমার্সের। সংখ্যায় বেড়েছে এ ধারায় সেবাদানকারি প্রতিষ্ঠানের সংখ্যা। পাশাপাশি যুক্ত হয়েছে নতুন নতুন সব পণ্য। আগে যেখানে অনলাইনের বেচা কেনার পণ্যের তালিকায় মোবাইল ফোন, ল্যাপটপ এবং কম্পিউটার শীর্ষে ছিল। সেখানে এখন যোগ হয়েছে মাছ, মাংস, তরকারি, চাল, ডাল, গ্রোসারি পণ্য, বই, সিনেমা, গাড়ি, ঘড়ি আর ফ্লাট-বাড়িসহ বাদ নেই কোন কিছু।

প্রিয়শপ ডট কম নামের একটি প্রতিষ্ঠান তার ওয়েব সাইটে নানান পণ্যের সঙ্গে বিজ্ঞাপন দিয়েছে নকল টাকা চেনার জন্যে বিশেষ কলম। যার নাম ‘মানি টেস্টার পেন’। ডিসকাউন্ট দিয়ে মানি টেস্টার কলমের দাম উল্লেখ করা হয়েছে ১০০ টাকা। এছাড়া, ঘুমের মধ্যে যারা নাক ডাকেন তাদের জন্যে ‘এ্যন্টি ¯েœারিং নোস ক্লিপ’। দাম ২৪০টাকা। কান পরিস্কারের জন্যে ব্যাটারি চালিত মেশিন। এর দাম ৪৯৫ টাকা এবং চায়ের কাপ গরম রাখার জন্যে ইউএসবি কাপ ওয়ারমারের দাম ৮১০ টাকা।

Ekhanei 20.10.2015এখানেই ডট কম নামের একটি প্রতিষ্ঠান নিত্য ব্যবহার্য নানা পণ্যের পাশাপাশি রয়েছে রুফ টপ গার্ডেনিংয়ের জন্যে ব্যবহৃত ছুড়ি, কাঁচি আর সার কীটনাশকের বিজ্ঞাপন। আর বিডিহাট ডট কম নামের অপর একটি প্রতিষ্ঠান বলছে, তারা ভোক্তার হাতে পৌঁছে দেবে পুরোনো ঢাকার ঐতিহ্যবাহী নান্নামিয়ার আর ফখরুদ্দিনের বিরিয়ানি।

এদিকে শুধু পণ্যই নয় গুণগত সেবার প্রতিযোগিতারও চিত্র উঠে এসেছে এসব প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে। একটি প্রতিষ্ঠান লিখছে, ‘বিডিহাট নেবার স্লিপ’। প্রতিষ্ঠানটির কাস্টমার কেয়ারে ফোন করা হলে সাপোর্ট এনালিস্ট মো. রুবেল জানান, প্রতিদিন সকাল ১০টার মধ্যে বেড়িয়ে যান সকল ডেলিভারি ম্যান। ফলে সকাল ১০টার আগে অর্ডার দিলে ওই দিনেই পণ্য পাওয়া সম্ভব। না হলে অপেক্ষা করতে হবে পরের দিন পর্যন্ত। তিনি জানান, বাস, ট্রেন এবং এয়ারের টিকেট বিক্রির প্রক্রিয়া হাতে নিয়েছেন তারা।

পণ্য ডেলিভারিতে কোন কোন প্রতিষ্ঠানের ঘোষণা ‘ফ্রি অব কস্ট’। আবার কারো কারো পণ্য ও লোকেশন ভেদে রয়েছে ভিন্ন ভিন্ন ডেলিভারি চার্জ। যেমন, এখনই ডট কমের পণ্য ডেলিভারিতে ঢাকার মধ্যে চার্জ ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৮০টাকা। বিডিহাটের ঢাকার বাইরে ১০০টাকা কিন্তু ঢাকার মধ্যে ফ্রি ডেলিভারি। এছাড়া, অধিকাংশ প্রতিষ্ঠানেরই ডেলিভারি চার্জ ৫০টাকা।

chaldal 20.10.2015জানা গেছে, অনলাইন বাজার ব্যবস্থার ই-কর্মাস সিস্টেমে প্রতিনিধিত্ব করছে ক্লিকবিডি ডট কম, এখনই ডট কম, বিডিহাট ডট কম, প্রিয়শপ ডট কম, চালডাল ডট কম এবং হাংরিনাকি ডট কম ইত্যাদি। এর মধ্যে হাংরিনাকি ডট কম শুধুই খাবারের সাইট। প্রতিষ্ঠানটির সাইট ঘেটে দেখা যাচ্ছে, এখানে রয়েছে নগরীর এলাকাভিত্তিক রেস্টুরেন্ট ও ক্যাফের তালিকা। এছাড়াও, সঙ্গে রয়েছে প্রতিটি রেস্টুরেন্ট ও ক্যাফের খাদ্য তালিকা, মূল্য তালিকা এবং এলাকা ভিত্তিক ডেলিভারি চার্জের পরিমান। নগরীর ধানমন্ডির রেস্টুরেন্টগুলো থেকে ধানমন্ডি এলাকাতেই খাবার ডেলিভারিতে প্রতিষ্ঠানটির চার্জ ৫০টাকা এবং সর্বনি¤œ অর্ডার রেট ৩০০টাকা।

এছাড়া, অনলাইন বাজার ব্যবস্থার ক্লাসিফাইড সিস্টেমে প্রতিনিধিত্ব করছে বিক্রয় ডট কম, সেলবাজার ডট কম এবং ওএলএক্স ইত্যাদি।

রকমারির বই

অনলাইন বাজার ব্যবস্থায় শুধু বই নিয়ে একক প্রতিনিধিত্ব রয়েছে রকমারি ডট কমের। ২০১২ সালের জানুয়ারিতে শুরু হয়ে ইতিমধ্যে দেশের লেখক, পাঠক এবং প্রকাশকদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে রকমারি ডট কম। প্রতিষ্ঠানটির পরিচালক জুবায়ের জানান, ২০১২ সালের আগে বইয়ের সামগ্রিক কোন তথ্য লেখক, পাঠক এমনকি প্রকাশকদের হাতেও ছিল না। সুযোগ ছিল না চট করে বইয়ের প্রচ্ছদটি দেখে নেয়ার। সেখানে রকমারি ডট কম নতুন পুরোনে সব বইয়ের ডিজিটাল ডাটা বেইজ তৈরি করেছে। যে কেউ ঘরে বসেই সিদ্ধান্ত নিতে পারছে কোন বইটি তার দরকার।

এর ধারাবাহিকতায় রকমারি ডট কমের ই-বুক প্রকাশের প্রস্তুতির কথা জানান জুবায়ের। তিনি বলেন, ই-বুক প্রকাশের লক্ষ্যে মোবাইল এপস-সহ নানা এপস তৈরির কাজ চলছে। আগামী চার পাঁচ মাসের মধ্যেই পাঠক তার প্রিয় বইটিকে পাবেন ই-বুক আকারে।
এছাড়া রকমারি ডট কম আসন্ন ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে বিভিন্ন দেশ ও ক্লাবের জার্সি, পতাকাসহ বিভিন্ন স্পোর্টস সামগ্রীও বিক্রি করছে অনলাইনে।
বই, ম্যাগাজিন ও জার্নালের অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বইমেলা ডট কম এবং বই২৪ ডট কম।

কৃষি পণ্যের কৃষি মার্কেট ডট কম

কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করাসহ মধ্যসত্বভোগীদের দৌরাত্ব দূর করতে শুধু কৃষি পণ্যের অনলাইন বাজার কৃষি মার্কেট ডট কম। বলা হচ্ছে, দেশের যে কোন প্রান্ত থেকে কৃষক তাদের উৎপাদিত পণ্য, পণ্যের বিবরণ, ছবি, কাংক্ষিত দাম, কৃষকের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর সহ অনলাইনের ক্রেতাদের নিকট তুলে ধরতে পারবেন। এ প্রক্রিয়া নিশ্চিত হবে কৃষি পণ্যের ন্যায্য মূল্য। দৌরাত্ম কমবে মধ্যসত্ত্ব ভোগীদের।

তবে সর্ব ক্ষেত্রেই ভোক্তার অধিকার সুরক্ষায় সকলের সচেষ্ট থাকা উচিত বলে মন্তব্য করেন কনজিউমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (সিএবি) সাধারন সম্পাদক কাজী ফারুক আহমেদ। তিনি বলেন, আধুনিক বাজার ধারনায় ভোক্তার অধিকার অনেক গুরুত্বপূর্ন বিষয় হলেও এখনও বাংলাদেশে উপেক্ষিত এই ইস্যুটি। তাই দরকার নীতিমালা ও এর সঠিক বাস্তবায়ন।

প্রোব/পি/জাতীয়/২০.১০.২০১৫

২০ অক্টোবর ২০১৫ | জাতীয় | ১৭:২৪:২২ | ১৪:০৫:০৩

জাতীয়

 >  Last ›