A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রুশ ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত হয় এমএইচ১৭, বলছে ডাচ রিপোর্ট | Probe News

MH 17 14.10.2015রুশ ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত হয় এমএইচ ১৭, বলছে ডাচ রিপোর্ট

প্রোবনিউজ, ডেস্ক: ইউক্রেনে মালয়েশিয়ান এয়ারলাইন্স এমএইচ১৭ বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে ডাচ সেফটি বোর্ড। মঙ্গলবার এই সংস্থা এমএইচ১৭ বিধ্বস্ত হওয়ার প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রের আঘাতেই ধ্বংস হয়েছিল মালোয়েশিয়ার সেই বিমানটি। ডাচ সেফটি বোর্ডের প্রতিবেদনে সুনির্দিষ্ট করে বলা হয়, এটি রাশিয়ার তৈরি বাক ৯এম ৩৮ ক্ষেপণাস্ত্র।

এর আগে প্রকাশিত প্রাথমিক প্রতিবেদনে বলা হয় ‘বাইরে থেকে কোনও শক্তিশালী বস্তুর আঘাতেই ধ্বংস হয় বিমানটি’। এই দুর্ঘটনার পর পর ইউক্রেন দাবি করে রুশপন্থী বিদ্রোহীরাই এই বিমান ধ্বংসের জন্য দায়ী। অপরদিকে রাশিয়া ইউক্রেনকে দোষারোপ করে এই বিমান দুর্ঘটনার জন্য।

ডাচ সেফটি বোর্ড জানায়, তদন্ত প্রতিবেদনে মূলত চারটি প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে। প্রথমত, বিমানটি কেন মধ্য আকাশে ভেঙ্গে পড়লো, বিমানটি সংঘাতময় অঞ্চলের ওপর দিয়ে উড়ছিল কেন, বিমানের আরোহীদের স্বজনদের কেন তথ্যের জন্য চার ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল এবং কী ঘটতে যাচ্ছে সে সম্পর্কে বিমান আরোহীরা কতখানি অবগত ছিলেন। উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ জুলাই আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে মালয়েশিয়ান বোয়িং৭৭৭ বিমানটি বিধ্বস্ত হয় রুশ বিদ্রোহী অধ্যুষিত ইউক্রেন সীমান্তে। সে সময় এমএইচ১৭ নামের ওই বিমানের ২৯৮ জন আরোহীর সবাই প্রাণ হারায়।

সূত্র: বিবিসি।

প্রোব/অমি/পি/আন্তর্জাতিক/১৪.১০.২০১৫

১৪ অক্টোবর ২০১৫ | আন্তর্জাতিক | ১৩:৩৭:২৭ | ১২:৫০:১৩

আন্তর্জাতিক

 >  Last ›