A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আইফোন ৬ এস ও ৬ এস প্লাস | Probe News

apple- showcase-1 10.09.2015আইফোন ৬ এস ও ৬ এস প্লাস

প্রোবনিউজ,ডেস্ক: আইফোন ৬ এস ও ৬ এস প্লাসনতুন প্রজন্মের দুটি মডেলের আইফোন বাজারে ছাড়বে বলে ঘোষণা দিয়েছে অ্যাপল। ৬ এস ও ৬ এস প্লাস নামের এই ফোন দুটিতে ফিচার হিসেবে এসেছে থ্রিডি টাচ প্রযুক্তি। বিশেষ একটি ‘রোজ-গোল্ড’ রঙের আইফোন সংস্করণের ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গতকাল আনুষ্ঠানিকভাবে নতুন আইফোনসহ আইপ্যাড ও অ্যাপল টিভিরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে আইফোন ৬ এস ও বড় মাপের ৬ এস প্লাস ঘোষণা দেওয়ার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ‘আইফোনের মতো নতুনত্ব অন্য কোনো পণ্যে নেই।’ নতুন আইফোনে যে থ্রিডি টাচ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তাতে ব্যবহারকারী ট্যাকটাইল ফিডব্যাক বা উন্নত ভাইব্রেশন প্যাটার্ন সুবিধা পাবেন। এ ছাড়াও শর্টকাট মেনু তৈরিতেও বিশেষ সুবিধা হবে।
আগে থেকেই এ ধরনের প্রযুক্তি অ্যাপল পণ্যে রয়েছে। অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও ম্যাকবুক প্রোতে ‘ফোর্স টাচ টেকনোলজি’ নামের এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

২৫ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে নতুন আইফোন। ফোরকে মানের ভিডিও ধারণ করার জন্য এই ফোনের পেছনে উন্নত আই-সাইট ক্যামেরা যুক্ত করেছে অ্যাপল। ফোরকে ডিসপ্লেতে রেজুলেশন থাকে ৩৮৪০ বাই ২১৬০ যাতে পিক্সেল ঘনত্ব হয় ইঞ্চি প্রতি ৮০৬। গত বছরে বাজারে আসা আইফোন ৬ এ আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকলেও নতুন আইফোনের পেছনে ১২ মেগাপিক্সেল ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত হয়েছে। লাইভ ফটোজ নামের নতুন একটি ফিচারও যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। ১৬ জিবি, ৬৪ জিবি ও ১২৮ জিবি এই তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে নতুন আইফোন। যুক্তরাজ্যের বাজারে ৬ এসের দাম হবে যথাক্রমে ৫৩৯,৬১৯ ও ৬৯৯ পাউন্ড। এস প্লাসের দাম হবে ৬১৯,৬৯৯ ও ৭৮৯ পাউন্ড। নতুন আইফোন দুটির মাপ হবে চার দশমিক সাত ইঞ্চি ও সাড়ে পাঁচ ইঞ্চি। স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে ৬৪ বিটের এ৯ চিপ।

অ্যাপলের বার্ষিক আইফোন ঘোষণা নিয়ে দীর্ঘদিন ধরেই প্রযুক্তি বিশ্বে গুজব ছিল। গতকাল আইফোন ঘোষণার অনুষ্ঠানে ‘রোজ-গোল্ড’ রঙের বিশেষ একটি মডেল বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগে সোনলি, রুপালি ও ধূসর রঙের আইফোন বাজারে ছিল। অ্যাপলের দাবি, নতুন মডেলের এই আইফোনে আরও উন্নত অ্যালুমিনিয়ামের কাঠামো ব্যবহার করা হয়েছে। নতুন আইফোন সম্পর্কে টিম কুক বলেন, ‘বিশ্বের সবচেয়ে উন্নত স্মার্টফোন।’ এই স্মার্টফোন চলবে অ্যাপলের আইওএস ৯ অপারেটিং সিস্টেমে। এ বছরের গ্রীষ্মের সময় ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার সম্মেলনে (ডব্লিউডব্লিউডিসি) এই অপারেটিং সিস্টেমের ঘোষণা দেয় অ্যাপল কর্তৃপক্ষ।

আইওএস ৯ এ ফিচার হিসেবে রয়েছে ডিজিটাল সহকারী সিরির উন্নত সংস্করণ। এমনকি এটি ব্যাটারির চার্জ বাড়তি এক ঘণ্টা পর্যন্ত বাঁচাতে পারে। ১৬ সেপ্টেম্বর থেকে আইওএস ৯ ডাউনলোড করা যাবে। বাজার বিশ্লেষকেদের মতে, অ্যাপলের আয়ের সিংহভাগ আসে আইফোন বিক্রি থেকে। এ বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিভিন্ন সংস্করণের চার কোটি ৭৫ লাখ ইউনিট আইফোন বিক্রি হয়েছে। অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ১২ সেপ্টেম্বর থেকে নতুন দুটি মডেলের আইফোনের আগাম ফরমাশ নেওয়া শুরু হবে। ২৫ সেপ্টেম্বর থেকে ক্রেতাদের কাছে পৌঁছানো হবে।

নতুন আইপ্যাড

নতুন আইফোন নিয়ে আসার কথা ঘোষণার অনুষ্ঠানে অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার ‘আইপ্যাড প্রো’ নামের বড় মাপের নতুন একটি ট্যাবলেটের ঘোষণা দিয়েছেন। ১২ দশমিক ৯ ইঞ্চি মাপের এই আইপ্যাডে বিশ্বের সবচেয়ে উন্নত ডিসপ্লে ব্যবহার করা হয়েছে দাবি করেছেন তিনি। এটি ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। গত এক বছরে বাজারে আসা যত ট্যাব আছে, এর চেয়ে এটি ৮০ শতাংশ দ্রুতগতির বলেও দাবি করেন তিনি।

প্রোব/পি/আইসিটি/১০.০৯.২০১৫

১০ সেপ্টেম্বর ২০১৫ | আইসিটি | ১০:৩০:১৭ | ১৫:১৬:৫০