A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মহারাষ্ট্রে ড. ইউনূসকে বিশেষ নিমন্ত্রণ | Probe News

মহারাষ্ট্রে ড. ইউনূসকে বিশেষ নিমন্ত্রণ

প্রোবনিউজ, ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে মৃতপ্রায় ক্ষুদ্র, স্বল্প ও মাঝারি উদ্যোগকে পুনরুজ্জীবিত করতে এবার ডাক পড়েছে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী একমাত্র বাংলাদেশী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের। রাজ্য সরকার এজন্য তাকে স্পেশালভাবে আমন্ত্রণ জানিয়েছে। আগামী ৬ই সেপ্টেম্বর এক অনুষ্ঠানে সেখানকার শীর্ষস্থানীয় মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের অনুষ্ঠানে প্রাণজাগানিয়া আলোচনা করবেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূস।

গতকাল এ খবর দিয়েছে ভারতের প্রভাবশালী ইংরেজি পত্রিকা দ্য হিন্দু। এতে বলা হয়, সামাজিক উদ্যোক্তা ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস মহারাষ্ট্রের ক্ষুদ্র বাণিজ্যকে পথনির্দেশনা দেবেন। রাজ্যের মৃতপ্রায় ‘মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেজ’ (এমএসএমইস)-কে কীভাবে পুনরুজ্জীবিত করা যায় সে পরামর্শ দেবেন। এজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে ড. ইউনূসকে বিশেষ আমন্ত্রণ পাঠানো হয়েছে। সেখানে তিনি শুধু নিজের অভিজ্ঞতাই ভাগাভাগি করবেন না। একই সঙ্গে তিনি এমএসএমই খাতের ভবিষ্যৎ উন্নয়নের রোডম্যাপ তৈরিতে সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। বর্তমানে ওই রাজ্যে ক্ষুদ্র মাপের অসংখ্য শিল্প বন্ধ হয়ে যাওয়ার পথে। মোট ২.৫৪ লাখের মধ্যে প্রায় ৩০ হাজার ৫৪৯টি ইউনিট এরই মধ্যে বিভিন্ন কারণে বন্ধ হয়ে গেছে। এ ক্ষেত্রে রয়েছে অর্থের সংকট থেকে শুরু করে দক্ষ শ্রমিকের অপর্যাপ্ততা।

রাজ্যের অর্থমন্ত্রী সুধীর মুঙ্গানতিওয়ার বলেন, প্রতি বাজেটে এসব খাতে আমরা বার্ষিক ভিত্তিতে অর্থ বরাদ্দ দিয়ে যাচ্ছি। তা সত্ত্বেও ক্ষুদ্র ক্ষুদ্র এসব শিল্প অসংখ্য সমস্যা মোকাবিলা করছে। এজন্য আমরা করণীয় সম্পর্কে ড. ইউনূসের কাছ থেকে শিক্ষা নিতে চাই। জানতে চাই কীভাবে এ ক্ষেত্রে সফল হতে পারবো।
মুদ্রা ব্যাংক এ খাতে মূলধন সরবরাহ করবে। তা ছাড়াও রাজ্য এ শিল্পকে টিকিয়ে রাখতে আরও নানা পথ অনুসন্ধান করছে। তাই মন্ত্রী বলেন, ড. ইউনূস হবেন এ ক্ষেত্রে আমাদের চালিকাশক্তি, বলতে গেলে তিনি হবেন আমাদের অভিভাবক।

প্রোব/পি/দক্ষিণএশিয়া/২৭.০৮.২০১৫

২৭ আগ্‌স্ট ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১০:৩৩:৫৭ | ১১:৪১:৩২

দক্ষিণ এশিয়া

 >  Last ›