A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পরীক্ষার হলে হিজাব পড়া অধিকার নয়: ভারতের সুপ্রিম কোর্ট | Probe News

পরীক্ষার হলে হিজাব পড়া অধিকার নয়: ভারতের সুপ্রিম কোর্ট

প্রোবনিউজ, ডেস্ক: পরীক্ষার হলে হিজাব পড়ে আসা কোনও অধিকার নয়; রায় দিলো ভারতের সুপ্রিম কোর্ট। সেজন্য কোনও পরীক্ষার্থী হিজাব পরার ক্ষেত্রে জোর খাটাতে পারে না বলেও জানাল সুপ্রিম কোর্ট। ধর্মীয় আচরণের অধিকার সংক্রান্ত একটি জনস্বার্থ মামলার শুনানিতে এই রায় দিয়েছে প্রধান বিচারপতি এইচ এল দাত্তু, বিচারপতি অরুণ মিশ্র এবং অমিতাভ রায়ের বেঞ্চ।

সুপ্রিম কোর্টে এই জনস্বার্থ মামলা দায়ের করেছিল স্টুডেন্টস ইসলামিক অরগানাইজেশন অফ ইন্ডিয়া এবং কেরলের দুই অল ইন্ডিয়া প্রি-মেডিক্যাল পরীক্ষার পরীক্ষার্থী। সিবিএসই পরিচালিত এই পরীক্ষায় বেনিয়মের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশ আজ নতুন করে পরীক্ষা নেওয়া হচ্ছে। সিবিএসই পরীক্ষার্থীদের জন্য কঠোর পোশাক-বিধি জারি করেছে। মোবাইল ফোনের মাধ্যমে পরীক্ষার হল থেকে প্রশ্ন-ফাঁস ও বাইরে থেকে উত্তর যোগানো আটকাতে পরীক্ষার্থীদের হাল্কা পোশাকে পরীক্ষার হলে আসতে বলা হয়েছে। পোশাকে থাকা চলবে না বড় বোতাম। চপ্পল পরে আসতে হবে। জুতো গ্রাহ্য করা হবে না। আংটি, কানের দুল, বালা, নাকের দুল, পেন্ডেন্ট, এমনকি ঘড়ি পরারও অনুমতি দেওয়া হবে না। সিবিএসই বলেছে, পরীক্ষার্থীদের হাফ হাতার হাল্কা জামা, টি-শার্ট, কুর্তা পরে আসতে হবে। কোনও বড় বোতাম, ব্রোচ, ব্যাজ বা ফুল থাকা চলবে না। ট্রাউজার বা সালওয়ার পরা যাবে। চপ্পল পরে আসতে হবে। জুতো গ্রাহ্য হবে না। পরীক্ষা হলে মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ার ফোন, হেয়ার ব্যান্ড,বেল্ট, টুপি, স্ক্র্যাপ নিষিদ্ধ করা হয়েছে।

এর ফলে পরীক্ষার্থীরা হিজাব পরে আসতে পারবেন না। সেই কারণেই সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। এ ব্যাপারে সুপ্রিম কোর্ট বলেছে, হিজাব না পরে পরীক্ষা দিলে ধর্ম বিশ্বাসে আঘাত লাগার কোনও কারণ নেই।

উল্লেখ্য, গত মঙ্গলবার কেরল হাইকোর্ট ওই দুই নারী পরীক্ষার্থীকে শর্তসাপেক্ষে হিজাব পরে আসার অনুমতি দিয়েছিল। বলা হয়েছিল, পরীক্ষার হলে তাদের আধঘন্টা আগে আসতে বলেছিল হাইকোর্ট, যাতে নারী পরীক্ষা-পরিদর্শকরা তাদের দেহ-তল্লাশি করতে পারেন।
হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। এক্ষেত্রে সুপ্রিম কোর্ট হাইকোর্টের নির্দেশকেই বহাল রেখেছে।

সূত্র: এবিপি

প্রোব/পি/দক্ষিণ-এশিয়া/২৫.০৭.২০১৫

 

২৫ জুলাই ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১৫:৩৫:৪৫ | ১৬:০৮:১০

দক্ষিণ এশিয়া

 >  Last ›