A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইতিহাসের সামনে দাঁড়িয়ে সেরেনা | Probe News

ইতিহাসের সামনে দাঁড়িয়ে সেরেনা

প্রোবনিউজ, ডেস্ক: বয়সে তেত্রিশকেও ছাড়িয়ে গেছেন সেরেনা উইলিয়ামস। তারপরও অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন তিনি। ক্রিস এভার্ট ও মার্টিনা নাভ্রাতিলোভাকে আগেই টপকে গেছেন ২০ গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন সেরেনা। তার সামনে এখন মার্গারেট কোর্ট (২৪) ও স্টেফি গ্রাফ (২২)। এ দুজনকে টপকে সেরেনা সর্বকালের সেরা হতে পারবেন কিনা, তা সময়ই বলে দেবে। তবে আজ শনিবার ইতিহাস গড়ার পথে তিনি এগিয়ে যেতে পারেন বড় এক ধাপ। উইম্বলডনের ফাইনালে স্পেনের গারবিন মুগুরুজাকে হারাতে পারলে তার শিরোপার সংখ্যা হয়ে যাবে ২১।

সেমিফাইনালে মারিয়া শারাপোভাকে গুঁড়িয়ে দিয়ে আসা সেরেনার চলতি বছরের রেকর্ড ৩৮-১। আজ জিতলে দ্বিতীয়বারের মতো একই সময়ে চারটি গ্র্যান্ডস্লাম জয়ের কৃতিত্ব দেখাবেন তিনি। ২০০২-০৩ সময়ে প্রথমবার টানা চার শিরোপা জেতেন তিনি। প্রথম নারী খেলোয়াড় হিসেবে দ্বিতীয়বারের মতো ব্যাক টু ব্যাক ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জয়ের কীর্তিও হাতছানি দিচ্ছে তাকে।

২০০২ সালেও তিনি এ কৃতিত্ব দেখান। যেসব রেকর্ড সেরেনাকে হাতছানি দিচ্ছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘ক্যালেন্ডার গ্র্যান্ডস্লাম’। ১৯৮৮ সালে সর্বশেষ নারী খেলোয়াড় হিসেবে ‘ক্যালেন্ডার গ্র্যান্ডস্লাম’ জয়ের কৃতিত্ব দেখিয়েছিলেন জার্মানির স্টেফি গ্রাফ। আজ জিতলে মোট গ্র্যান্ডস্লামে গ্রাফের কাছাকাছি চলে যাবেন সেরেনা, সেই সঙ্গে ক্যালেন্ডার গ্র্যান্ডস্লামেও তাকে ছুঁয়ে ফেলবেন। জাস্টিন হেনিনের (২০০৬) পর প্রথম নারী হিসেবে টানা চারটি গ্র্যান্ডস্লামের ফাইনালে ওঠা সেরেনাই আজ ফেভারিট।

১৯৯৬ সালে কঞ্চিতা মার্টিনেজ যখন সর্বশেষ স্প্যানিশ নারী খেলোয়াড় হিসেবে উইম্বলডন জয় করেন, তখন মুগুরুজার বয়স মাত্র নয় মাস। ২১ বছর বয়সী মুগুরুজার হাত ধরে আজ উইম্বলডনে শিরোপা খরা ঘোচাতে চাইবে স্প্যানিশরা।

প্রোব/পি/খেলাধূলা/১১.০৭.২০১৫

 

 

 

১১ জুলাই ২০১৫ | খেলা | ১৬:৩৪:৫০ | ১৪:১৮:০০