A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আইএস’র নজর এবার ভারতের দিকে, উদ্বিগ্ন মোদি সরকার | Probe News

আইএস’র নজর এবার ভারতের দিকে, উদ্বিগ্ন মোদি সরকার

প্রোবনিউজ, ডেস্ক: ইরাক ও সিরিয়ায় বিস্তৃত অঞ্চল দখল ও সমগ্র বিশ্বে নিজেদের জোরালো উপস্থিতি জানান দেয়ার পর আইএসের নজর এবার ভারতের দিকে। আর আইএসের আগ্রাসনের সম্ভাব্যতায় নড়েচড়ে বসেছে মোদি সরকার। পরিস্থিতি মোকাবিলায় সার্বিক পরিকল্পনা তৈরির সিদ্ধান্তও হয়েছে। এমন খবর প্রকাশ করেছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার বলছে, ভারতকে টার্গেট করে কাজ শুরু করেছে আইএস। প্রাথমিকভাবে কাশ্মীরের যুবকদের টার্গেট করেছে তারা। মাঝে-মধ্যেই কাশ্মীরের এখানে-ওখানে আইএস-এর পতাকা উড়তেও দেখা যাচ্ছে ইদানীং।

খবরে বলা হয়, আইএসের নজর ভারতের দিকে আছে, এমন খবরের শক্ত ভিত্তিও আছে। মহারাষ্ট্রের ১১ জন যুবক আইএস-এ যোগ দিতে ইরাকে পাড়ি দিয়েছিল। সাইবার জগতে আইএস ভাবধারা প্রচারের অভিযোগে বেঙ্গালুরু থেকে গ্রেফতার হয়েছিল কলকাতার যুবক মেহদি মসরুর বিশ্বাস। এসবই অশনি সংকেত বলে জানানো হয়।

শুধু ভারতই নয়। চীনও আছে আইএস এর নজরে।

গত কয়েক বছর ধরেই ইরাক ও সিরিয়ার বিস্তৃত অঞ্চলে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড ও এ অঞ্চলে নিজেদের আধিপত্য বজায় রেখে সারা বিশ্বের নজর কেড়েছে এ গোষ্ঠিটি। পশ্চিমা দুনিয়ার অন্যতম মাথাব্যাথা এখন এই আইএসকে নিয়েই। তাদের রাতারাতি উত্থানেও অবাক হয়েছেন অনেকেই। প্রতিনিয়তই নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে তারা। সীমানা বিস্তৃত করছে হরহামেশাই।
বুধবার মিশরের একটি উপদ্বীপে দেশটির সেনা স্থাপনার উপর হামলা চালায় আইএস। তাদের হামলায় বেশ কিছু সেনা সদস্য নিহত হয়। দেশটির সেনাবাহিনী এ সংখ্যা দশ বললেও বিভিন্ন বার্তা সংস্থা বলেছে, অন্তত ৫০ জনের মতো সৈন্য এ হামলায় নিহত হয়েছে। এছাড়া একই স্থান থেকে কয়েকজন সেনা সদস্যকে আইএস অপহরণ করে নিয়ে যায় বলেও বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

প্রোব/পি/দক্ষিণএশিয়া/০২.০৭.২০১৫

 

২ জুলাই ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১১:১২:১৩ | ১৪:৪১:২১

দক্ষিণ এশিয়া

 >  Last ›