A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রপ্তানি বেড়েছে তিন শতাংশেরও বেশি | Probe News

প্রোবনিউজ, ঢাকা: চলতি অর্থ বছরের শুরুর সাত মাসে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি বেড়েছে ৩ দশমিক ০৪ ভাগ। ইকনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নবনির্বাচিত কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মন্ত্রী জানান, অর্থ বছরের জুলাই থেকে জানুয়ারি- এই সাত মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল এক হাজার ৬৯২ কোটি ৪৪ লাখ পাঁচ হাজার মার্কিন ডলার। কিন্তু ওই সময়ে রপ্তানি হয়েছে এক হাজার ৭৪৩ কোটি ৯৫ লাখ আট হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ০৪ শতাংশ বেশি।
এর ধারাবাহিকতায় অর্থ বছরে তিন হাজার ৫০ কোটি মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে কোন সমস্যা হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, বিশ্ববাণিজ্যে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে একটি মহল। তারপরও চ্যালেঞ্জ মোকাবেলা করে রপ্তানি বাণিজ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এক্ষেত্রে সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা পালনেরও ভূয়সী প্রশংসা করেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের সংবাদমাধ্যম স্বাধীন। সরকার সংবাদ মাধ্যমকে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলের পরামর্শ নিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে।
তোফায়েল আহমেদ আরো জানান, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য সহযোগিতা চুক্তি টিক্ফা স্বাক্ষর করেছে। এর প্রথম সভা ২৭ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে।
আসন্ন রমজান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে টিসিবি’র মাধ্যমে সারা দেশে ভোজ্য তেল, চিনি, ডাল, ছোলা, খেজুরসহ অন্যান্য পণ্য খোলা বাজারে বিক্রির সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী। এছাড়া পণ্যের মান নিয়ন্ত্রণ করতে সরকার সবধরনের পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান তিনি।
মতবিনিময় সভায় ইকনোমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি সুলতান মাহমুদসহ উপস্থিত ছিলেন ফোরামের নবনির্বাচিত নেতৃবৃন্দ। এছাড়া উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মাহবুব আহমেদ ও মন্ত্রণালয়ে কর্মকর্তাগণ।
প্রোব/শর/জাতীয়/ ১৮.০৩.২০১৪
১৮ মার্চ ২০১৪। জাতীয়

১৮ মার্চ ২০১৪ | অর্থনীতি | ১৯:০৭:৫০ | ২২:৪৯:২১

অর্থনীতি

 >  Last ›