A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আম রপ্তানি করতে বাংলাদেশকে মমতার চিঠি | Probe News

আম রপ্তানি করতে বাংলাদেশকে মমতার চিঠি

প্রোবনিউজ, ডেস্ক: প্রোবমালদহের আম বাংলাদেশে রফতানির জন্য ঢাকাকে চিঠি লেখা হয়েছে বলে জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা ভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার এমন সংবাদ প্রকাশ করেছে।

সোমবার মালদহের দুর্গাকিঙ্কর ভবনে প্রশাসনিক বৈঠক শুরুর আগে সাংবাদিক বৈঠকে এ কথা জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আম রফতানি নিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে। এটা দুই দেশের আভ্যন্তরীণ বিষয়। এখানে আলোচনা করে লাভ হবে না। চাষিরা আম বিক্রি করতে পারলে আমরা খুশি হব।’ এর পরে জেলায় অপুষ্ট শিশুদের জন্য ভালো কাজ হয়েছে বলে প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘জেলার দশ হাজার অপুষ্ষ্ট শিশুদের পুষ্টি যুক্ত খাবার বিলি করেছে। তাদের নাম, পরিচয় নিয়ে একটি বই প্রকাশ করেছে। সেই বই তে ওই শিশুদের সম্বন্ধে পর্যাপ্ত তথ্য রয়েছে। খুব ভালো কাজ হয়েছে।’ একই সঙ্গে তিনি জানান, মুখ্যমন্ত্রীর অফিস (সিএমও) এবং ব্লক পর্যায়ের অফিসারদের (বিডিও) দের নিয়ে বৈঠক নজিরবিহীন। তাঁর দাবি, ‘আমরা এই বৈঠক বছর বছর চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে দশ জেলায় আমাদের বৈঠক হয়ে গিয়েছে। জুন-জুলাই এর মধ্যে বাকি জেলাগুলিতে হবে।’

আনন্দবাজারে আরও লেখা হয়েছে, বাংলাদেশে মালদহের আম নিয়ে মুখ্যমন্ত্রী চিঠি দেওয়ার খবরে খুশি জেলার আম ব্যবসায়ী ও চাষিরা। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলার ব্যবসায়ীরা। ব্যবসায়ী সংগঠন সূত্রে জানা গেছে, চার বছর ধরে বাংলাদেশে আম রফতানি বন্ধ। কারণ বাংলাদেশ সরকার আগের প্রতি কর দ্বিগুণ বাড়িয়েছে। আগে বাংলাদেশের মুদ্রায় কেজি প্রতি আমের জন্য কর লাগত সাত টাকা। চলতি বছর কেজি প্রতি আমের জন্য গুনতে হবে ৩৬ টাকা। তাই আম রফতানি বন্ধ রয়েছে।

সূত্র: আনন্দবাজার

প্রোব/পি/দক্ষিণ-এশিয়া/১৬.০৬.২০১৫

 

১৬ জুন ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১৬:৫৯:০৫ | ১৫:৩৮:৪৩

দক্ষিণ এশিয়া

 >  Last ›