A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পারমাণবিক অস্ত্রের যোগান বাড়িয়ে চলেছে ভারত আর পাকিস্তান | Probe News

পারমাণবিক অস্ত্রের যোগান বাড়িয়ে চলেছে ভারত আর পাকিস্তান

প্রোবনিউজ, ডেস্ক: বিশ্বব্যাপী মোট পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সংখ্যা কমে আসলেও পারমাণবিক অস্ত্রের যোগান বাড়াচ্ছে ভারত আর পাকিস্তান। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সুইডিশ গবেষণা প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিচ রিসার্চ ইনস্টিটিউট-এসআইপিআরআই।

প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে দুই ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র আর রাশিয়া নিজেদের পারমাণবিক অস্ত্রের সংখ্যা কমিয়ে আনায় বিশ্বব্যাপী পারমাণবিক অস্ত্রের সংখ্যা কমে আসছে। তবে বিশ্ব নিরস্ত্রীকরণের দিকে ছুটলেও নিজেদের পারমাণবিক অস্ত্র ভাণ্ডার সমৃদ্ধ করে যাচ্ছে ভারত আর পাকিস্তান।

বিশ্বের বর্তমান যুদ্ধ উপকরণের অবস্থা, নিরস্ত্রীকরণ এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়ে গবেষণার পর ‘ইয়ারবুক-২০১৫’ তে এমন তথ্য উপস্থাপন করেছে এসআইপিআরআই।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বের পারমাণবিক অস্ত্রের সংখ্যা ২২ হাজার ৬শটি থেকে কমে ১৫ হাজার ৮শ’ ৫০টিতে দাঁড়িয়েছে। আর এ সময়ের মধ্যে ভারতের পারমাণবিক অস্ত্রের সংখ্যা বেড়ে ৯০ থেকে ১শ’টি এবং পাকিস্তানের ১শ’ থেকে ১শ’ ২০টি হয়েছে। ‘বিস্তৃত, ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদী আধুনিকীকরণ কর্মসূচির আওতায় এ দুদেশ পারমাণবিক অস্ত্রের যোগান বাড়াচ্ছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

বিশ্বে অস্ত্র মজুদের সংখ্যা কমে আসলেও বিভিন্ন দেশে পারমাণবিক অস্ত্র মজুদের খেলা বন্ধ হওয়া নিয়ে নিরাশার বাণীই শোনালেন এসআইপিআরআই-এর সিনিয়র রিসার্চার শ্যানন কিলে। তিনি বলেন পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে নতুন করে আন্তর্জাতিক আগ্রহ দেখা দিলেও তাতে বাধা হয়ে দাঁড়াচ্ছে আধুনিকীকরণ কর্মসূচি। তাঁর আশঙ্কা, এ কর্মসূচির আওতায় যেভাবে অস্ত্র সমৃদ্ধকরণ চলছে তাতে অদূর ভবিষ্যতে পারমানবিক অস্ত্রধারী দেশগুলোর অস্ত্র কমানোর সম্ভাবনা নেই।

এসআইপিআরআই’র প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, ইসরায়েল এবং উত্তর কোরিয়ার কাছে বর্তমানে ১৫ হাজার ৮শ ৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে যার মধ্যে ৪ হাজার ৩শ’টি বিভিন্ন অভিযান বাহিনীর হাতে আছে।

প্রোব/পি/দখ্ষিণএশিয়া/১৬.০৬.২০১৫

 

১৬ জুন ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১৫:৫২:১৬ | ১৩:২১:১৬

দক্ষিণ এশিয়া

 >  Last ›