A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মুম্বাইয়ে নিষিদ্ধ হচ্ছে ঘোড়ার গাড়ি | Probe News

মুম্বাইয়ে নিষিদ্ধ হচ্ছে ঘোড়ার গাড়ি

প্রোবনিউজ, ডেস্ক: আদালত ভারতের মুম্বাই নগরীতে ঘোড়ার গাড়ি নিষিদ্ধ ঘোষণা করে বলেছে, এক বছরের মধ্যে এসব গাড়ির মালিককে তাদের গাড়ি চালানো অবশ্যই বন্ধ করতে হবে। এর ফলে রাস্তায় এসব গাড়ির চলাচলের অবসান ঘটতে যাচ্ছে।

বৃটিশ আমল থেকেই মুম্বাইয়ের রাস্তায় সিলভার রঙের এসব গাড়ি চলাচল করে আসছে। রাণী ভিক্টোরিয়ার রাজত্বকাল থেকে এ ধরণের ঘোড়ার গাড়ির ব্যবহার হয়ে আসছে । বছরের পর বছর ধরে এসব গাড়ি পর্যটকদের আকৃষ্ট করছে ।

সোমবার বোম্বে হাইকোর্ট প্রাণী কল্যাণ গ্রুপের সাথে ঐকমত্য পোষণ করে এ রায় প্রদান করে। উল্লেখ্য, ওই প্রাণী কল্যাণ গ্রুপ মুম্বাইয়ে এ ঘোড়ার গাড়ি নিষিদ্ধে উচ্চ আদালতে আবেদন করেছিল।

তাদের ওই আবেদনে বলা হয়, ঘোড়া দিয়ে এভাবে গাড়ি চালানো এক ধরনের নিষ্ঠুরতা।

আদালতের রায়ে বলা হয়, ‘ঘোড়া দিয়ে গাড়ি চালানো আমরা নিষিদ্ধ ঘোষণা করছি এবং আনন্দ ভ্রমণের জন্য ঘোড়ার গাড়িতে চড়া সম্পূর্ণ অবৈধ।’

আজ থেকে এক বছরের মধ্যেই এ ধরনের ঘোড়ার গাড়ির ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধ নিশ্চিত করতে আদালত নগর সরকারকে নির্দেশ দিয়েছে।

আদালতের ওই নির্দেশনায় এ সংক্রান্ত সকল আস্তাবল বন্ধ করে দেয়ার এবং এই কাজে নিয়োজিত প্রায় ৭শ’ লোককে সহায়তা কর্মসূচি চালু করারও নির্দেশ দেয়া হয়।

এক সময় বোম্বাইয়ের অভিজাত শ্রেণীর লোকেরা এ ধরণের ঘোড়ার গাড়ি ব্যবহার করলেও বর্তমানে এগুলো নগরীর ঐতিহাসিক কোলাবা এলাকা ও মেরিন ড্রাইভে ভ্রমণের জন্য পর্যটকদের ব্যবহার করতে দেখা যায়। এছাড়াও এসব ঘোড়ার গাড়ি বিলাসবহুল তাজমহল প্যালেস হোটল এবং গেটওয়ে অফ ইন্ডিয়া মনুমেন্টের বাইরে দেখা যায়। বলিউডের বিভিন্ন ছবিতেও এসব ঘোড়ার গাড়ি ব্যবহার করা হয়ে থাকে।

প্রোব/অমি/পি/দক্ষিণএশিয়া/১০.০৬.২০১৫

১০ জুন ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১২:৪৬:৫৮ | ১৩:০৯:৫১

দক্ষিণ এশিয়া

 >  Last ›