A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভারতের প্রতি চ্যালেঞ্জ পাক সেনাপ্রধানের ‘কাশ্মীরকে পাকিস্তানের’ | Probe News

ভারতের প্রতি চ্যালেঞ্জ পাক সেনাপ্রধানের ‘কাশ্মীরকে পাকিস্তানের’

প্রোবনিউজ, ডেস্ক: কাশ্মীরকে আবারো নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করলো পাক সেনাবাহিনী। ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে পাক বাহিনীর দাবি, কাশ্মীর বিতর্কিত অঞ্চল এবং তা পাকিস্তানের অবিচ্ছেদ্য অঙ্গ। বুধবার টুইটারে পাক বাহিনী বলেছে, রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব অনুসারে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। পাক বাহিনীর প্রধান রাহিল শরিফকে উদ্ধৃত করে এই টুইট করা হয়েছে। টুইট করেছেন ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন-এর ডিরেক্টর জেনারেল মেজর জেনারেল আসিম সেলিম বাজওয়া।

টুইটারে বলা হয়েছে, ‘দেশভাগের একটি অসমাপ্ত অধ্যায় হল কাশ্মীর। এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আমরা চাই। রাষ্ট্রপুঞ্জের প্রস্তাব ও কাশ্মীরীদের আশা-আকাঙ্খার ভিত্তিতে কাশ্মীর সমস্যার সমাধানের মাধ্যমে এই অঞ্চলে স্থায়ী শান্তি চাইছি’।

নিয়ন্ত্রণ রেখা বরাবর পাক বাহিনীর বারংবার যুদ্ধবিরতি লঙ্ঘণের মধ্যেই টুইটারে এই বার্তা দেওয়া হল। গত সোমবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় বাহিনীর চৌকি লক্ষ্য করে গুলি ও রকেট হামলা চালায় পাক রেঞ্জার্স। পাল্টা জবাব দেয় ভারতীয় বাহিনীও। দু’ পক্ষের মধ্যে প্রায় ২৪ ঘন্টা গুলি বিনিময় হয়।

সম্প্রতি পাকিস্তান ফের জানিয়েছে, আলোচ্য বিষয়ের তালিকায় কাশ্মীর না থাকলে ভারতের সঙ্গে কোনওরকম আলোচনা শুরুর পক্ষপাতী নয় তারা। পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সরতাজ আজিজ গত বছরের আগস্টে দু’ দেশের নির্ধারিত আলোচনা ভেস্তে যাওয়ার প্রসঙ্গ উল্লেখ এ কথা জানিয়েছিলেন। উল্লেখ্য, নয়াদিল্লিতে পাক রাষ্ট্রদূতের কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে বৈঠকের কারণে ভারত গত বছরের আগস্টে বিদেশ সচিব পর্যায়ের আলোচনা বাতিল করে দিয়েছিল। আজিজ বলেন যে, এটাই প্রমাণ করে যে, ভারত কাশ্মীর নিয়ে আলোচনায় রাজি নয়। কিন্তু পাকিস্তান কাশ্মীর সমস্যা বাদ দিয়ে ভারতের সঙ্গে কোনওরকম আলোচনায় যাবে না বলেও জানান তিনি।

পাক সেনাদের হত্যা নিয়ে পাকিস্তান অতীতে ভারতের বিরুদ্ধে অভিযোগ এনেছে। তাদের দাবি, ভারত বিশ্বাসভঙ্গ করেছে। যদিও ভারত বারেবারেই পাকিস্তানের ওই অভিযোগ খারিজ করে দিয়েছে। একইসঙ্গে ভারত জানিয়ে দিয়েছে, পাক বাহিনীকে সীমান্তে গুলিবর্ষণ বন্ধ করতে হবে। পাকিস্তান তা করলেই ভারত পাল্টা গুলি চালানো বন্ধ করে দেবে। কিন্ত এখনও পর্যন্ত ভারতেই ওই আর্জি মানেনি পাকিস্তান।

প্রোব/পি/দক্ষিণএশিয়া/০৪.০৬.২০১৫

 

৪ জুন ২০১৫ | দক্ষিণ এশিয়া | ১৪:৫৫:২১ | ১১:৪৮:৫৮

দক্ষিণ এশিয়া

 >  Last ›