A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ধ্বংসের মুখোমুখি ইন্টারনেট! | Probe News

internet may 05ধ্বংসের মুখোমুখি ইন্টারনেট!

প্রোবনিউজ, ডেস্ক: আমাদের দ্রুত গতির ডেটা চাহিদা পূরণ করতে গিয়ে ইন্টারনেটের ধারণ সক্ষমতা সংকুচিত হয়ে পড়ছে। যুক্তরাজ্যের গবেষকেরা বলছেন, যথাযথ ব্যবস্থা না নিলে আট বছরের মধ্যে বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়তে পারে।

গবেষকেরা বলছেন, শুধু গত এক দশকে ইন্টারনেটের গতি ৫০ গুণ পর্যন্ত বেড়েছে। এতে অপটিক্যাল ফাইবারের ধারণক্ষমতা পূর্ণ হয়ে গেছে এবং এতে আর অধিক আলো স্থানান্তর করা যাচ্ছে না। বার্মিংহ্যামের অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু এলিস বলেছেন, সামনে এগিয়ে যাওয়া কঠিন থেকে কঠিনতর হয়ে যাচ্ছে। তবে শিগগিরই ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়ছে না। এখনও এতে প্রচুর ব্যান্ডউইথ বাকি আছে।

এসেক্স বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপক অ্যান্ড্রু লর্ডের মতে, ইন্টারনেটের এই সংকট মোকাবিলা করা সম্ভব। তিনি বলেন, তথ্য স্থানান্তর করার পরিবর্তে যদি বড় সার্ভার ফার্মে রাখা যায় তবে নেটওয়ার্কের ঝামেলা কমবে।

অপটিক্যাল ফাইবার হচ্ছে নমনীয়, স্বচ্ছ তন্তু যা মানুষের চুলের সমান পুরু। এর মধ্য দিয়ে তথ্য আলোতে রূপান্তরিত হয় এবং ফাইবারের মধ্যে দিয়ে গিয়ে আবার তথ্য হিসেবে দেখা যায়। এতদিন চাহিদা বাড়াতে ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো অনেক তথ্য সরবরাহ করেছে। এখন আর এই ফাইবার অধিক আলো স্থানান্তর করতে পারছে না। আর মাত্র আট বছরের মধ্যে ধারণক্ষমতা পূর্ণ হয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন গবেষক এলিস।

গবেষকেরা বলছেন, ইন্টারনেটের এই সমস্যার আপাত সমাধান হিসেবে হয়তো আরও বেশি কেবল স্থাপন করা যেতে পারে। কিন্তু তাতে ইন্টারনেটের খরচ আরও বেড়ে যাবে।

তথ্যসুত্র: ডেইলি মেইল

প্রোব/পি/আইসিটি/০৫.০৫.২০১৫

 

৫ মে ২০১৫ | আইসিটি | ১২:২১:৩০ | ১৩:২৩:২৭