A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মহাখালিতে নির্মিত হবে অটিস্টিক একাডেমি | Probe News

Autistic 01মহাখালিতে নির্মিত হবে অটিস্টিক একাডেমি

শফিক রহমান, প্রোবনিউজ: এবার অটিস্টিক একাডেমি স্থাপণ করতে যাচ্ছে সরকার। সমাজের সুবিধা বঞ্চিত অটিস্টিক শিশুদের মূলধারার শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করতে উদ্যোগ নেয়া হয়েছে। রাজধানীর মহাখালিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জমিতে একাডেমিটি নির্মাণ করা হবে। খুব শিগগিরই জমি হস্তান্তর প্রক্রিয়া শেষ হতে পারে বলে শিক্ষা বিভাগ সূত্র জানিয়েছে।

এছাড়া অটিস্টিক শিশুদের আর্লি ইন্টারভেনশন, ট্রিটমেন্ট এবং সেবার ধরণ কি হওয়া উচিত সে বিষয়ে শিক্ষাবিদ, মনোবিজ্ঞানী এবং নিওরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিশেষজ্ঞদের নিয়ে ন্যাশনাল কনসালটেশনের আয়োজন করতে যাচ্ছে শিক্ষাবিভাগ।

এদিকে এসব কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ‘স্ট্যাবলিস্টমেন্ট অব অটিস্টিক একাডেমি’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৪ কোটি ১০ লাখ ৯১ হাজার টাকা। যার পুরোটাই সরকারের তহবিল থেকে দেয়া হচ্ছে।

২০১৬ সালের ডিসেম্বর নাগাদ প্রকল্পের আওতায় ৫০ শয্যা করে ছেলে ও মেয়েদের জন্যে পৃথক দুটি হোস্টেল নির্মাণ করা হবে। এছাড় একাডেমির প্রশাসনিক ভবন, ডিরেক্টরস কোয়াটার এবং স্টাফ ডরমেটরি নির্মাণের পরিকল্পনা রয়েছে।

Autistic 02অবকাঠামোগত সুবিধার পাশাপাশি প্রকল্প প্রস্তাবনায় শিশুদের শিক্ষা সুযোগ ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে একাডেমির বেশ কয়েকটি কর্মপরিকল্পনা নির্ধারন করা হয়েছে। বিশেষ করে অটিস্টিক শিশুদেরকে মূলধারার শিক্ষা কাঠামোর সঙ্গে একীভুত করতে চিকিৎসা সেবা, বহিরবিভাগ পরামর্শ সেবা, শিক্ষা উপকরণ, খেলাধুলার উপকরণ সরবরাহসহ অভিভাবকদেরও প্রশিক্ষণের কথা উল্লেখ করা হয়েছে প্রকল্প প্রস্তাবে। এছাড়া দেশের প্রতিটি স্কুল থেকে অন্তত এক জন করে শিক্ষককে অটিস্টিক শিশু শিক্ষা বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনার কথা জানান প্রকল্প পরিচালক সালমা বেগম। তিনি বলেন, প্রকল্পের মূল উদ্দেশ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অটিস্টিক শিশু বান্ধব পরিবেশ তৈরি করা।

এদিকে প্রকল্পটি বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর। অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. মো. সিরাজুল হক বলেন, সামাজিক বাস্তবতায় অটিস্টিক শিশুরা অনেকটাই অবহেলিত।

অভিভাবকদে অসচেতনতার অভাবে অনেকেই তাদের অটিস্টিক শিশুকে লুকিয়ে রাখার চেষ্টা করেন। এমনকি এ ধরনের সচেতনতার অভাব শিক্ষকদের মাঝেও রয়েছে। তাই অটিস্টিক একাডেমি শুধু শিশুদের শিক্ষা ও প্রশিক্ষনেরই সুযোগ করে দিবে না, মূল ধারার সামাজিক কাঠামো ও শিক্ষা কাঠামোর সঙ্গে সম্পৃক্ত করতে সামাজিক সচেতনতা বৃদ্ধিতেও একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও মন্তব্য করেন তিনি।

এর ধারাবাহিকতায় একাডেমির আওতায় দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষকদের অটিস্টিক বিষয়ে সচেতনতা মূলক কর্মশালা ও প্রশিক্ষণের আওতায় নেয়া হবে। ইতিমধ্যে শিক্ষকদের প্রশিক্ষণ ম্যানুয়ালে বিষয়টিকে ঢুকানো হয়েছে বলেও জানান অধ্যাপক ড. মো. সিরাজুল হক।

প্রসঙ্গত, বাংলাদেশে অটিস্টিক শিশুর সঠিক পরিসংখ্যান না থাকলেও বর্তমানে বিশ্বে প্রতি ১১০টি শিশুর মধ্যে একটি অটিস্টিক শিশু রয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রকল্প প্রস্তাবনায়। এদিকে অটিস্টিক শিশুর অধিকার রক্ষায় আন্দোলন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিওরো ডেভলপমেন্ট ডিসঅর্ডারস ও অটিজমের জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে কাজের স্বীকৃতি স্বরূপ তিনি অর্জন করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাউথ-ইস্ট এশিয়া রিজিওন অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন পাবলিক হেলথ শীর্ষক পুরস্কার।

প্রোব/পি/শর/পিএস/১১.০৪.২০১৫

১২ এপ্রিল ২০১৫ | জাতীয় | ১৭:৪৯:৫৩ | ১৩:২৬:৪৫

জাতীয়

 >  Last ›