A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কনে হাটের সাতকাহন | Probe News

bridal market mar 02কনে হাটের সাতকাহন

প্রোবনিউজ, ডেস্ক: সার সার সুন্দরীরা লাইন করে দাঁড়িয়ে রয়েছেন। কেউ রূপচর্চা করছেন। কেউ আবার পোশাক-আশাকের সঙ্গে সোনার গহনাগুলি আরেকবার করে ঠিক করে নিচ্ছেন। মনে হতে পারে তারা কোনো সুন্দরী প্রতিযোগিতায় নেমেছেন। আদতে তা নয় কিন্তু! নতুন সঙ্গী (স্বামী) খোঁজার জন্য তাদের ওই ‘কনে বাজারে’ তুলেছেন তাদের বাবা-মায়েরা। নির্দিষ্ট এই দিনগুলোতে সুন্দরী বউয়ের খোঁজে পাত্র-সহ পাত্রপক্ষ হাজির হয় এই হাটে। অন্তত ২ হাজার কনে এই হাটে আসেন তাদের পরিবার-সহ।

ইউরোপের বুলগেরিয়ায় স্টারা জোগরা শহরের বসে কনেদের এই হাট। রোমা সম্প্রদায়ের (স্থানীয় ভাষায় কালাইদেঝি) গরিব মা-বাবারা তাদের মেয়েদের হাটে তোলেন। মেয়ের বিয়ের সব খরচ বাবা-মাকে দেয় ওই সম্প্রদায়েরই একটি সংগঠন।
নব্য যুবকরা ওই হাটে কনে পছন্দ করতে আসেন। একা পাত্র নয়, তার পরিবারের সদস্যরাও উপস্থিত থাকেন সেখানে। উপস্থিত মেয়েদের মধ্য থেকে কনে পছন্দ করেন ছেলেরা। পরে পরিবারের পছন্দ ও সম্মতির পরই তাদের বিয়ে হয়।

এক বছরে চারবার এই ‘কনে হাট’ বসানো হয়। যুবক-যুবতীরা এই সুযোগে একে অপরকে জড়িয়ে ধরে নাচেন, গান করেন, খানাপিনা ও নানা ফুর্তিতে মেতে ওঠেন। আজ থেকে নয়, তাম্রলিপ্ত যুগ থেকেই নাকি এভাবেই ছেলেমেয়েদের বিয়ে দিয়ে আসছেন বুলগেরিয়ার প্রাচীন রোমা সম্প্রদায়ের পরিবাররা।- ইন্টারনেট

প্রোব/পি/আন্তর্জাতিক/০২.০৩.২০১৫

 

২ মার্চ ২০১৫ | বিবিধ | ১৭:০০:১১ | ১৭:৩৪:৪৪

বিবিধ