A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সাড়ে ৪২ লাখ মাধ্যমিক শিক্ষার্থী উপবৃত্তির আওতায় | Probe News

ECNEC Photo feb 17একনেকে ৬ প্রকল্প অনুমোদন

সাড়ে ৪২ লাখ মাধ্যমিক শিক্ষার্থী উপবৃত্তির আওতায়

প্রোবনিউজ, ঢাকা: দেশের ৫৩ জেলার ২১৭ উপজেলায় অবস্থিত মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ৪২ লাখ ৪৪হাজার দরিদ্র শিক্ষার্ত্রীদের উপবৃত্তির আওতায় আনলো সরকার। মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এসংক্রান্ত একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

অনুমোদিত এ প্রকল্পের নাম - সেকেন্ডারী এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্ট ২য় পর্যায়(এসইএসপি)। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৭৯১ কোটি টাকা ব্যয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর জুলাই, ২০১৪ থেকে জুন, ২০১৭ মেয়াদে এ প্রকল্পটি বাস্তবায়িত করবে।

একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল জানান, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ক্ষেত্রে মাসিক উপবৃত্তি হবে ১০০টাকা। ৮ম শ্রেণীর ক্ষেত্রে তা ১২০টাকা এবং ৯ম ও ১০ম শ্রেণীর ক্ষেত্রে মাসিক উপবৃত্তি ১৫০টাকা। অপরদিকে, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত মাসিক ১৫টাকা হিসেবে টিউশন ফি দেয়া হবে। ৯ম ও ১০ম শ্রেণীর ক্ষেত্রে তা ২০টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও এসএসসি পরীক্ষা ফি বাবদ বার্ষিক এককালীন ৭৫০টাকা করে দেয়া হবে। কি অনুপাতে ছাত্র-ছাত্রীদের এ উপবৃত্তি দেয়া হবে সে সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রতি শ্রেণীতে মোট ছাত্রীর ৩০ভাগ এবং মোট ছাত্রের ১০ভাগ এই উপবৃত্তি পাবে।

উপবৃত্তি প্রধান প্রধান শর্ত সম্পর্কে বলতে গিয়ে পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, অভিভাবকের জমির পরিমান ৭ ডেসিমেল এর নিচে এবং বার্ষিক আয় ৫০হাজার টাকার নিচে হতে হবে। সেইসাথে শিক্ষার্ত্রীকে ন্যূনতম ৭৫ ভাগ ক্লাসে উপস্থিত থাকতে হবে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর ক্ষেত্রে শিক্ষার্ত্রীকে বার্ষিক পরীক্ষায় ন্যূনতম ৩৩ভাগ নম্বর পেতে হবে। ৮ম ও ৯ম শ্রেণীর ক্ষেত্রে তা ৪০ভাগ।

এছাড়া আজকের একনেক ৫হাজার ৩শ ৯৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। অনুমোদিত ৬টি প্রকল্পের মধ্যে ৩টি নতুন এবং ৩টি সংশোধিত। অপরদিকে, মোট ব্যয়ের মধ্যে সরকারি অর্থায়ন ৪হাজার ৯শ ১৫ কোটি টাকা, প্রকল্প সাহায্য ৪৫৩ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ২৯ কোটি টাকা। এরমধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হলো- রাজধানী ঢাকার ১২টি এলাকায় চালু হচ্ছে গ্যাসের প্রি-পেইড মিটার প্রকল্প।

প্রোব/বিএইচ/অর্থনীতি/১৭.০২.২০১৫

১৭ ফেব্রুয়ারি ২০১৫ | অর্থনীতি | ১৩:১১:০২ | ১৭:৪৬:৪০

অর্থনীতি

 >  Last ›