A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের গাড়িকাহিনী | Probe News

বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের গাড়িকাহিনী

প্রোবনিউজ, ডেস্ক: বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের সুরক্ষার জন্য ব্যবহৃত হয় বিশেষ গাড়ী। যার অধিকাংশই তৈরি হয়, বিশেষ নিরাপত্তা বাহিনীর তত্ত্বাবধানে, ক্ষমতাধর ব্যক্তিদের সুরক্ষা দেয়াই এর মূল লক্ষ্য । বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিদের সুরক্ষার জন্য ব্যবহৃত কয়েকটি বিশেষ গাড়ি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এনডিটিভি।

beast-ri_usaমার্কিন প্রেসিডেন্টের ‘দ্য বিস্ট

প্রেসিডেন্ট বারাক ওবামার বাহন যে গাড়িটি সে সম্পর্কে মোটামুটি সবাই জানেন। এটি একটি কালো ক্যাডিলাক গাড়ি। এই সুরক্ষিত ও বিলাসবহুল গাড়িটি শুধু বুলেটপ্রুফ বা গুলি প্রতিরোধীই নয়; মিসাইল কিংবা গ্রেনেডের আঘাতেও গাড়িটির আরোহীর কোনো ক্ষতি হবে না। শত্রুর হামলা মোকাবিলায় প্রয়োজনীয় প্রতিরোধব্যবস্থা ছাড়াও এতে রয়েছে প্রতিপক্ষের পাল্টা জবাব দেওয়ার মতো আধুনিক আগ্নেয়াস্ত্র। এতে একই সঙ্গে আরামদায়কভাবে ভ্রমণের আয়োজনের পাশাপাশি রয়েছে আধুনিক যোগাযোগব্যবস্থা।

‘দ্য বিস্ট’ নামে সুপরিচিত এ গাড়িটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি যান। পদাধিকারবলে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা এখন ব্যবহার করছেন এটি। গাড়িটির কাচ এত পুরু যে রকেটচালিত গ্রেনেডও এটি ভেদ করতে পারবে না। গুলিপ্রতিরোধী দরজাগুলো ১০ ইঞ্চি পুরু। প্রয়োজনে লোকজনকে ছত্রভঙ্গ করে দিতে এই গাড়িতে কাঁদানে গ্যাস ছোড়ারও ব্যবস্থা রয়েছে। গাড়িটির সর্বোচ্চ গতি হচ্ছে ঘণ্টায় ১০০ মাইল। গাড়ির চালক মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর একজন সুপ্রশিক্ষিত গোয়েন্দা। এর চাকাগুলো এমনভাবে তৈরি যে বোমায় এর টায়ার ক্ষতিগ্রস্ত হলেও এটি চলবে। সর্বাধুনিক যোগাযোগপ্রযুক্তির মাধ্যমে ওই গাড়িতে এমন ব্যবস্থা রাখা হয়েছে যে ওবামা গাড়ির পেছনের আসনে বসে তাঁর স্বাভাবিক দায়িত্ব পালন করতে পারেন। তারবিহীন ইন্টারনেট ব্যবস্থা ও স্যাটেলাইট ফোনের মাধ্যমে নিমেষে তিনি শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। গাড়িতে ওবামার জন্য বিনোদনের ব্যবস্থাও রয়েছে। ১৮ ফুট দৈর্ঘ্য, ৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতাসম্পন্ন গাড়িটির ওজন আট টন। এতে আছে বিশেষ অক্সিজেন ট্যাংকার। এ ছাড়াও নাইট ভিশন ক্যামেরা, শটগানের মতো আগ্নেয়াস্ত্র আছে এতে। এ ছাড়াও গাড়িতে রয়েছে এর আরোহীদের জন্য দরকারি রক্তের সরবরাহ।

hongqi-l5-chinaচীনের রাষ্ট্রপ্রধানের হোংগি এল ৫

গাড়ি হিসেবে চীনের সরকারপ্রধানের পছন্দ জার্মানির তৈরি গাড়ি। এর আগে চীনের সরকারপ্রধানেরা মার্সিডিজ গাড়ি ব্যবহার করলেও বর্তমান প্রেসিডেন্ট শি জিন পিং ব্যবহার করছেন বিলাসবহুল গাড়ি হোংগি। চীনা গাড়িনির্মাতা এফএডব্লিউয়ের তৈরি হোংগি গাড়িটিতে রয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা ও বিলাসবহুল ভ্রমণের সুবিধা। শি জিন পিংয়ের হোংগি এল ৫ লিমুজিনটির দাম প্রায় আট লাখ মার্কিন ডলার। সামনে বিশেষ গ্রিল ও রোলস রয়েসের মতো ইনটেরিয়রে সাজানো গাড়িটি বোমা ও গুলি-প্রতিরোধী বিশেষ ফিচারে ঠাসা।

Russsia Presidentরাশিয়ার প্রেসিডেন্টের মার্সিডিজ বেঞ্জ এস ৬০০ পুলম্যান

রাশিয়ার সরকারপ্রধান ব্যবহার করেন বিশেষ একটি মার্সিডিজ বেঞ্জ। এস ৬০০ পুলম্যান নামের গাড়িটি এর বিশেষ ফিচারের জন্য সারা বিশ্বেই সুপরিচিত। বিলাসবহুল এই লিমুজিন কেবল সব ধরনের যোগাযোগের সুবিধাই দেয় তা নয়, বরং এতে আছে বিনোদনের বিশেষ ব্যবস্থাও। গাড়িতে বসেই সেরে ফেলা যায় অনেক মিটিং। গাড়িটি ৫ হাজার ৫১৩ সিসির, যাতে রয়েছে টুয়েলভ সিলিন্ডার বাইটার্বো ইঞ্জিন। গাড়িটিকে সুরক্ষিত করে গাড়ির চেসিস ও কাঠামো নতুন করে নকশা করা হয়েছে।

গাড়িটির নিরাপত্তার মানের বিষয়টি ওবামাকে বহনকারী গাড়ি দ্য বিস্টের সমপর্যায়ের। এতে রয়েছে মিসাইল-প্রতিরোধী প্রযুক্তি যা রাশিয়ার নিরাপত্তা সংস্থা কর্তৃক পরীক্ষিত। এতে হাতবোমা থেকে শুরু করে যেকোনো ধরনের বিস্ফোরণ ও গুলি ঠেকানোর বিশেষ ব্যবস্থা আছে। এ ছাড়া টায়ার নষ্ট হলেও এটি নিরাপদে চলতে পারে। অগ্নিনির্বাপকব্যবস্থা, স্বয়ংক্রিয় জ্বালানি ট্যাংক মেরামতব্যবস্থার মতো অত্যাধুনিক প্রযুক্তিও এ গাড়িতে রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনো এই গাড়িটিই ব্যবহার করছেন। অবশ্য নিজের ব্যবহারের জন্য রাশিয়ার গাড়ি নির্মাতাদের একটি গাড়ি তৈরিতে উত্সাহ দিচ্ছেন তিনি। রাশিয়ার গাড়িনির্মাতা জিল ও গ্যাজ এ ধরনের গাড়ি তৈরির একটি প্রস্তাব জমা দিয়েছে। ২০১৬-২০১৭ সাল নাগাদ অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি তৈরি করতে পারে জিল।

narendra-modi-bmw-760liভারতের প্রধানমন্ত্রীর বিএমডব্লিউ-৭ সিরিজ

ভারতের প্রধানমন্ত্রী যে গাড়িটি ব্যবহার করেন সেটি বিএমডব্লিউ ৭ সিরিজের। ভারতের স্পেশাল প্রটেকশন গ্রুপের (এসপিজি) পছন্দে দেশটির প্রধানমন্ত্রীকে নিরাপত্তা দিতে এই গাড়ি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ভারতের সবচেয়ে নিরাপদ গাড়ি বলা হয় একে। এই গাড়ি আরোহীকে সম্ভাব্য সব ধরনের বিপদ থেকে রক্ষা করতে পারে। বোমা থেকে শুরু করে আধুনিক আগ্নেয়াস্ত্রের গুলি পর্যন্ত ঠেকাতে পারে এটি। বোমা ও মিসাইল থেকে সুরক্ষার জন্য এতে আছে বিশেষ ব্যবস্থা। চাকা নষ্ট হলেও এটি মাইলের পর মাইল চলতে পারে। এতে আছে তাপ-প্রতিরোধী বিশেষ ব্যবস্থা।

গাড়িটি আক্রমণের মুখে পড়লেও এর জ্বালানি ট্যাংকে বিস্ফোরণ ঘটবে না। গ্যাস বোমার আক্রমণে কেবিনটি গ্যাস-প্রতিরোধী চেম্বারে রূপান্তরিত হবে। বি৬ /বি ৭ ক্লাস ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ঠেকাতেও ৭৬০ লি হাই সিকিউরিটি গাড়িটিতে আছে বিশেষ ব্যবস্থা। এ গাড়ি চালানোর জন্য বিশেষ প্রশিক্ষণ দরকার।

প্রোব/অমি/লাইফস্টাইল/২৫.০১.২০১৫

 

 

২৫ জানুয়ারী ২০১৫ | লাইফস্টাইল | ২০:২৩:৪৬ | ১৩:২০:০৭