A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘৮৫% গার্মেন্ট এখনও বেতন বোনাসের সিদ্ধান্ত নেয়নি’ | Probe News

‘৮৫% গার্মেন্ট এখনও বেতন বোনাসের সিদ্ধান্ত নেয়নি’

 

Garmentsপ্রোবনিউজ, ঢাকা: এখনও দেশের ৮৫ শতাংশ গার্মেন্ট কারখানা ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি বলে দাবি করেছেন গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরাম সভাপতি মোশরেফা মিশু। শনিবার রাজধানীর তোপখানা রোডের নির্মল সেন মিলনায়তনে ফোরাম আয়োজিত ‘গার্মেন্টে বেতন বোনাস এবং রানা প্লাজা ও তাজরীন শ্রমিকদের ঈদ’ শীর্ষক’ সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

মোশরেফা মিশু বলেন, শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকে সারা দেশের পোশাক কারখানাগুলোতে জরিপ চালানো হয়েছে। জরিপে দেখা গেছে, মাত্র ১৫ শতাংশ কারখানার মালিক বলেছেন, চলতি মাসের ১০ থেকে ১৫ দিনের মধ্যে বেতন ও বেতনের ৪০ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত বোনাস দেবেন। কিন্তু বাকি ৮৫ শতাংশ কারখানার মালিক এখনও এই বিষয়ে পরিষ্কার কোন কথা বলেননি। তিনি বলেন, জরিপে দেখা গেছে, প্রায় সব কারখানাই চলতি মাসের কোনো ওভারটাইম ঈদের আগে পরিশোধ করবে না। এ বছর প্রায় ১০ লাখ সাব-কন্ট্রাক্ট শ্রমিক বোনাস পাবে না জানিয়ে গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরাম সভাপতি মিশু বলেন, বোনাস ছাড়াও শ্রমিকরা ১৫ দিনের বেতন পাবে কিনা তা নিশ্চিত নয়। এছাড়া সোয়েটার কারখানার ১০ লাখ শ্রমিকের অবস্থাও একই; যারা পিস রেটে কাজ করেন।

তিনি বলেন, ৩০০০ টাকা বেসিকের ৪০ শতাংশ বোনাস দেওয়া হলে মাত্র ১২০০ টাকা করে পাবে শ্রমিকরা। এই সামান্য বোনাসও দিচ্ছে না অনেক কারখানা। তারা ঈদের দুয়েক দিন আগে দু-চারশ’ টাকা দিয়ে শ্রমিকদের বিদায় দেন। মোশরেফা মিশু বলেন, শ্রম মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মালিকপক্ষ ২৬ জুলাইয়ের আগেই বেতন-বোনাস পরিশোধ করবে। কিন্তু পুরো মাসের বেতন দেয়া হবে কিনা এবং কত ভাগ বোনাস দেয়া হবে সে বিষয়ে মন্ত্রণালয় স্পষ্ট করেনি। এমনকি ২৬ তারিখের আগে বেতন পরিশাধ না করলে কারখানার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে সে বিষয়েও কোনো নির্দেশনা দেয়নি।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ১০৫ কোটি টাকা ঈদের আগেই দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবার ও আহতদের দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, তাজরীন, তোবা গ্রুপ ও রানা প্লাজায় আহত-নিহত ও নিখোঁজ শ্রমিকদের ঈদের আগে বেতন-বোনাস দিতে হবে। গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরাম সভাপতি মিশু বলেন, ঈদের আগে বেতন-বোনাস না দিলে শ্রমিকরা খুব শিগগিরই আন্দোলনে যেতে বাধ্য হবে। আর এর দায় বিজিএমইএ ও সরকারকেই নিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আমেনা আক্তার, অর্থ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, কেন্দ্রীয় নেতা সফিউল আজম, মমিনুর রহমান, আমিনুজ্জামান প্রমুখ।

প্রোব/পি/অর্থনীতি/২০.০৭.২০১৪

 

২০ জুলাই ২০১৪ | অর্থনীতি | ১২:১০:২৫ | ১১:৫৬:২০

অর্থনীতি

 >  Last ›