A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গ্রামীণ ব্যাংকের আদলে ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ গঠন করছে সরকার | Probe News

গ্রামীণ ব্যাংকের আদলে ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ গঠন করছে সরকার


প্রোবনিউজ, ঢাকা: গ্রামীণ ব্যাংকের আদলে নতুন একটি ব্যাংক গঠনের লক্ষ্যে আনা বিল ‘পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪’ সংসদে পাস হয়েছে।

এ আইনের বিধান অনুযায়ী এই ব্যাংকের মালিকানা থাকবে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সুবিধাভোগী সমিতিগুলোর হাতে ৪৯ শতাংশ এবং সরকারের হাতে ৫১ শতাংশ।

ব্যাংকের মূলধন হবে ১০০০ কোটি টাকা। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার সকালের অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে বিলটি কন্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়।

সংশোধনী প্রস্তাব জমা দেন দুই স্বতন্ত্র এমপি ডা. রুস্তম আলী ফরাজী ও হাজি মো. সেলিম। বিলে বলা হয়েছে, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতাধীন সমবায় সমিতিগুলো এ ব্যাংকের শেয়ারহোল্ডার হবে এবং এর বাইরে অন্য কোন সমবায় সমিতি এর শেয়ারহোল্ডার হতে চাইলে পরিচালনা পরিষদের অনুমতি লাগবে।

এ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ১৫ জন। তাদের ৮ জন সরকার মনোনীত ও বাকি ৭ জন সমিতিগুলো থেকে আসবেন। সদস্যদের মধ্যে থেকেই একজনকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেবে পর্ষদ। তবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

বিলে বলা হয়েছে, এই ব্যাংকের অনুমোদিত মূলধন হবে ১০০০ কোটি টাকা। অনুমোদিত মূলধন প্রতিটি ১০০ টাকার ১০ কোটি সাধারণ শেয়ারে সমভাবে বিভক্ত হবে। ব্যাংক সরকারের অনুমোদনক্রমে সময়ে সময়ে মূলধন বৃদ্ধি করতে পারবে। এতে আরও বলা হয়েছে, ব্যাংকের পরিশোধিত শেয়ার মূলধন হবে ২০০ কোটি টাকা, যার ৫১ ভাগ সরকার এবং ৪৯ ভাগ সমিতি কর্তৃক পরিশোধ করা হবে। ঋণগ্রহীতা শেয়ার হোল্ডার তার শেয়ার সমশ্রেণীর অপর ঋণগ্রহীতার কাছে হস্তান্তর করতে পারবেন।

পাস হওয়া বিলের বিধান অনুযায়ী, পল্লী সঞ্চয় ব্যাংক নামে প্রথমে দেশের ৪৮৫ উপজেলায় শাখা নিয়ে যাত্রা শুরু করবে ব্যাংকটি। মূলত ভিন্নভাবে গ্রামীণ মানুষের সঞ্চয় সংগ্রহ ও তাদের মধ্যে ঋণ বিতরণের জন্য গ্রামে গ্রামে শাখা খুলবে ব্যাংকটি। গ্রামীণ ব্যাংক যেমন বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে, তেমনি পল্লী সঞ্চয় ব্যাংককেও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে থাকবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, একটি বাড়ি একটি খামার প্রকল্প দেশের গ্রামাঞ্চলে দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা, তাদের দক্ষতা বৃদ্ধিসহ নারীর ক্ষমতায়ন এবং আর্থ-সামাজিক উন্নয়নের জন্য গ্রাম সংগঠন সৃজন, তাদের প্রশিক্ষণ দান, তহবিলের যোগান এবং ঋণদানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে অবদান রেখে চলেছে। এই কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং তাদের সঞ্চয় ও অর্জিত অর্থ লেনদেন ও রক্ষণাবেক্ষণে পল্লী সঞ্চয় ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, গত ৩১শে মার্চ গ্রামীণ ব্যাংকের আদলে একটি ব্যাংক গঠনের লক্ষ্যে ওই বিলটি সংসদে উত্থাপন করা হয়। ২০১৩ সালের ১১ই নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে এই বিলের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

প্রোব/পি/জাতীয়/০৩.০৭.২০১৪

 

 

৩ জুলাই ২০১৪ | অর্থনীতি | ১১:৩৭:২১ | ১২:৩৭:১৮

অর্থনীতি

 >  Last ›