A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দেশের সম্ভাবনাকে কাজে লাগাতে তিন বাধা : বিইএফ | Probe News

দেশের সম্ভাবনাকে কাজে লাগাতে তিন বাধা : বিইএফ


BEFপ্রোবনিউজ, ঢাকা: বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। এ দেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে প্রধানত তিনটি বাধা রয়েছে বলে জানিয়েছে দি বাংলাদেশ ইকোনমিস্টস ফোরামের (বিইএফ)। বাধা তিনটি হচ্ছে যোগযোগ ব্যবস্থা, জ্বালানী ও দক্ষতা। বিইএফ এর প্রথম সম্মেলনে এসব বিষয় উঠে এসছে বলে জানিয়েছেন ফোরামের আহ্বায়ক ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. মহিউদ্দিন আলমগীর।
রোববার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে সম্মেলন পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।
তিনি বলেন, ‘বাংলাদেশে যেসব সম্পদ আছে তা সম্ভাবনাময়। তা কাজে লাগাতে যোগযোগ ব্যবস্থা, জ্বালানী ও দক্ষতাই প্রধান বাঁধা। উন্নয়নের জন্য সুন্দর পরিকল্পনা নিতে হবে। সে অনুযায়ী বাস্তবায়ন করতে পারলেই ২০২১ সালে মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়া সম্ভব।’
তিনি আরো বলেন, ‘গ্যাস, বিদ্যুৎসহ বিভিন্ন সমস্যার কারণে দেশে নতুন কোনো শিল্প কারখানা হচ্ছে না; বরং দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিষ্ঠিত কারখানাগুলো বন্ধ হয়ে যাচ্ছে। রপ্তানির জন্য একমাত্র বন্দর হচ্ছে চট্টগ্রাম বন্দর। মংলা বন্দর অবহেলিত অবস্থায় পড়ে আছে। এর কারণ খুঁজে বের করতে হবে। সম্ভাবনা যেমন অনেক কিন্তু বাঁধা বিপত্তিও কম নয়।
সংবাদ সম্মেলনে ব্যাংকারদের এ যুগের জমিদার বলে অ্যাখায়িত করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, ‘ব্যাংকাররা এই যুগের জগৎ শেঠ। যে গাছের আম থাকে সবাইতো সেই গাছের নিচে যাবেই। এ কারণে তাদের করপোরেট সোস্যাল রেসপন্সিবিলিটির (সিএসআর) এই সম্মেলনে ব্যবহার করা হয়েছে।’
বিইএফ’র প্রথম সম্মেলনে দলমত নির্বিশেষে বাংলাদেশের উন্নয়নের বিষয়ে সকলে একমত পোষণ করেছেন বলে দাবি আয়োজকদের।
২১ ও ২২ জুন রাজধানীতে ফোরামের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। এর মূল প্রতিপাদ্য ছিল- ‘ভিশন ২০৩০ : বহুমাত্রিক গণতন্ত্রে অর্থনৈতিক নীতি ও কৌশল প্রণয়নের একটি কাঠামো’। সম্মেলনে স্থানীয় ও আন্তর্জাতিক অর্থনীতিবিদসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দরা অংশগ্রহণ করেন।
প্রোব/আরএম/পি/অর্থনীতি/২৯.০৬.২০১৪

২৯ জুন ২০১৪ | অর্থনীতি | ২০:১৩:৪৯ | ১৫:১১:১৯

অর্থনীতি

 >  Last ›