A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আবাসন খাতে কালোটাকা সাদা করার সুযোগ থাকছে | Probe News

আবাসন খাতে কালোটাকা সাদা করার সুযোগ থাকছে


Abul-maal abdul muhithপ্রোবনিউজ, ঢাকা: আবাসন খাতে এবারও বিনিয়োগের শর্তে কালো টাকা সাদা করার সুযোগ রাখার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের ওপর সমাপণী বক্তৃতায় তিনি এ ঘোষণা দেন।
সমাপণী বক্তৃতায় কয়েকটি বিষয়ে সংশোধনী এনে তিনি বলেন, “আবাসন খাতে প্রতি বর্গমিটারে নির্দিষ্ট পরিমাণ কর প্রদান করলে বিনা প্রশ্নে বিনিয়োগ মেনে নেয়ার বিধানটি কর প্রদান পদ্ধতিতে সরলীকরণমাত্র।”
২০১৩-১৪ অর্থ বছরের বাজেটেও আবাসন খাতে নির্দিষ্ট হারে কর দিয়ে কালোটাকা সাদা করার বিধান ছিল।
অর্থমন্ত্রী বলেন, “আয়কর অধ্যাদেশে কালোটাকা সাদা করার বিষয়ে কারো কারো মধ্যে বিভ্রান্তি রয়েছে। অর্থ আইন ২০১১- এর মাধ্যমে সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগকৃত অর্থের উপর ১০ শতাংশ হারে কর প্রদান করলে বিনিয়োগকৃত অর্থ বিনা প্রশ্নে মেনে নেয়ার বিধান করা হয়। বাস্তবে এ বিধানের সুযোগ করদাতাগণ গ্রহণ করেননি। এই সুযোগ রাখতে চাই বিধায় এ সংক্রান্ত বিধানটি বাতিলের প্রস্তাব করছি।”
তিনি বলেন, “কেউ অতীতে তার আয়ের উপর সঠিকভাবে কর পরিশোধ না করলে পরবর্তীতে প্রযোজ্য কর এবং জরিমানা পরিশোধ করে কর অনারপিত আয়ের উপর কর পরিশোধ করতে পারে।
“সেক্ষেত্রে কর দাতাকে কোনো ছাড় দেয়া হয়নি। প্রচলিত হারেই তাকে জরিমানা সহ কর দিতে হয়। এ ধরনের সুযোগ কর প্রদান ব্যবস্থাপনায় ভারসাম্য রক্ষার্থে প্রয়োজন বিধায় এ দুটি বিধান অব্যাহত রাখা যায়।”

প্রোব/পি/অর্নীতি/২৮/০৬/২০১৪

 

২৮ জুন ২০১৪ | অর্থনীতি | ১৪:০০:৩৫ | ১২:১৬:৩৩

অর্থনীতি

 >  Last ›