A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নতুন উদ্যোক্তা তৈরিতে কেন্দ্রীয় ব্যাংকের ১০০ কোট টাকার তহবিল গঠন | Probe News

নতুন উদ্যোক্তা তৈরিতে কেন্দ্রীয় ব্যাংকের ১০০ কোট টাকার তহবিল গঠন

প্রোবনিউজ, ঢাকা : নতুন উদ্যোক্তা তৈরিতে ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে নতুন উদ্যোক্তারা স্বল্পসুদে জামানতবিহীন ১০ লাখ টাকা পর্যন্ত ঋণসুৃবিধা পাবেন।
বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে ।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন’ শীর্ষক এ তহবিলের আওতায় গ্রাহক ১০ শতাংশ সুদে জামানতবিহীন ঋণ গ্রহনের সুযোগ পাবে।
ওই প্রজ্ঞাপনে আরো বলা হয়, ‘কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারিখাত উন্নয়নের মাধ্যমে দেশের শিল্প উন্নয়নকে সংগঠিত করে অধিক কর্মসংস্থান নিশ্চিত করতে দেশের তফসিলী ব্যাংকগুলোকে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করে আসছে বাংলাদেশ ব্যাংক। কিন্তু নতুন উদ্যোক্তাদের উদ্যোগ গ্রহণে ব্যাংক ঋণ পাওয়ার সহজগম্যতা না থাকায় স্ব-কর্মসংস্থান তথা উদ্যোগ উন্নয়ন ব্যাহত হচ্ছে। ফলে অধিকহারে কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হচ্ছে না। উদ্যোক্তাদের অর্থায়ন সহজলভ্য করে স্ব-কর্মসংস্থান উৎসাহিত করতে বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়নের এ তহবিল গঠন করছে।
এ তহবিলের আওতায় চলতি মূলধন, মধ্য মেয়াদী ও দীর্ঘ মেয়াদী প্রকল্পে অর্থায়ন করা যাবে। চলতি মূলধন ঋণের সর্বোচ্চ সীমা হবে এক বছর। পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ থেকে ১ বছরে সুদসহ পরিশোধযোগ্য। মধ্যমেয়াদী ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ তিন বছর। পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ থেকে ত্রৈমাসিক কিস্তিতে তিন বছরে সুদসহ পরিশোধযোগ্য। আর দীর্ঘমেয়াদী ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ৫ বছর। যা পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ থেকে ত্রৈমাসিক কিস্তিতে ৫ বছরে সুদসহ পরিশোধযোগ্য।
প্রোব/আরএম/শর/অর্থনীতি/২৬.৬.২০১৪

২৬ জুন ২০১৪ | অর্থনীতি | ২০:৩৬:০৯ | ১৫:৫৮:০২

অর্থনীতি

 >  Last ›