A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দুই শতাংশ কারখানার কাঠামোগত সমস্যা রয়েছে: অ্যাকর্ড | Probe News

কারখানা পরিদর্শন
দুই শতাংশ কারখানার কাঠামোগত সমস্যা রয়েছে: অ্যাকর্ড


প্রোবনিউজ, ঢাকা: তৈরি পোশাক শিল্প কারখানার মাত্র ২ শতাংশের কাঠামোগত সমস্যা রয়েছে। তালিকাভুক্ত ৭৬০টি কারখানা পরিদর্শন শেষে এমনটি জানিয়েছে অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ (অ্যাকর্ড)।
বুধবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে অ্যাকর্ডের অধীনে পরিদর্শন হওয়া কারখানাগুলোর সর্বশেষ অবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংগঠনটি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ইউরোপের ক্রেতা সংগঠন অ্যাকর্ড ইতোমধ্যে ৭৬০টি কারখানা পরিদর্শন করেছে। পরিদর্শন হওয়া কারখানাগুলোর মধ্যে ৫৯টি কারখানাকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নত করা হয়েছে। যার মধ্যে ১৪টি ভবনের ১৪টি কারখানাকে রিভিউ প্যানেলে পাঠিয়েছে। পরিদর্শন হওয়া কারখানাগুলোর মধ্যে ২ শতাংশেরও কম কাঠামোগত সমস্যা রয়েছে।
রিভিউ প্যানেলে পাঠানো অ্যাকর্ডের এই ১৪টি কারখানার মধ্যে চারটি বন্ধ করা হয়েছে, সাতটি কারখানাকে লোড কমিয়ে পুনরায় চালু করার কথা বলা হয়েছে। আর বাকী তিনটি কারখানাকে অন্যত্রে সরিয়ে নেওয়া হয়েছে।
বন্ধ হওয়া কারখানার শ্রমিকদের বিষয়ে জানতে চাইলে অ্যাকর্ডের প্রধান নিরাপত্তা পরিদর্শক বার্ড লোওয়েন বলেন, বন্ধ হওয়া কারখানাগুলোর শ্রমিকদের বেতন দিচ্ছে ক্রেতারা। তবে তাদের সম্পর্কে সঠিক তথ্য আপাতত তাদের কাছে নেই।
কারখানা পরিদর্শন নিয়ে তিনি বলেন, ইতোমধ্যে ৭৬০টি কারখানা পরিদর্শন করা হয়েছে। অনেক বিষয় এখানে চিহ্নিত করা হয়েছে। বিশেষ করে বৈদ্যুতিক ও কাঠামোগত বিষয়ে ত্রুটি চিহ্নিত করা হয়েছে। তাছাড়া প্রায় ৭৭ শতাংশ কারখানায় বৈদ্যুতিক সমস্যা রয়েছে।
সংবাদ সম্মেলনে অ্যাকর্ডের নির্বাহী পরিচালক রব ওয়েজেসও আন্তর্জাতিক মিশনের নির্বাহী পরিচালক অ্যালান রবার্ট উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, বাংলাদেশের তৈরি পোশাক কারখানার অগ্নি, বিদ্যুৎ ও ভবন নিরাপত্তায় কম্পøায়েন্স ইস্যুতে ১২৭টি ক্রেতা প্রতিষ্ঠান নিয়ে গঠিত অ্যকর্ড কারখানা পরিদর্শন করছে। যারা চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই প্রায় দেড় হাজার কারখানা পরিদর্শন করবে। যার পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।
প্রোব/আরএম/শর/অর্থনীতি/২৫.৬.২০১৪

 

২৫ জুন ২০১৪ | অর্থনীতি | ২০:০৭:৪৫ | ১৮:৪৭:৩৫

অর্থনীতি

 >  Last ›