A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিদেশি বিনিয়োগ বেড়েছে ২৪ শতাংশ | Probe News

আঙ্কটাডের প্রতিবেদন

বিদেশি বিনিয়োগ বেড়েছে ২৪ শতাংশ

প্রোবনিউজ, ঢাকা: গতবছরে রাজনৈতিক অস্থিরতার মধ্যেও দেশে সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) বেড়েছে। গতবছর দেশে বিদেশী বিনিয়োগ হয়েছে প্রায় ১৬০ কোটি ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় ১২ হাজার কোটি টাকার সমান। আগের বছরে চেয়ে (২০১২) এটা ২৪ শতাংশ বেশী।
মঙ্গলবার রাজধানীর বিনিয়োগ বোর্ড কার্যালয়ে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আঙ্কটাডের বিশ্ব বিনিয়োগ রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
বিনিয়োগ বোর্ডের নির্বাহি চেয়ারম্যান আব্দুস সামাদের সভাপতিত্বে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই- ইলাহী চৌধুরী বিনিয়োগ বোর্ডের সদস্য নাভাস চন্দ্র মন্ড প্রমুখ।
অনুষ্ঠানে জ্বালানি উপদেষ্টা বলেন, রাজনৈতিক অস্থিরতার পরও বৈদেশিক বিনিয়োগ বেড়েছে ২৪ শতাংশ। বিনিয়োগ হয়েছে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। আগামিতে এই ধারা অব্যাহত থাকবে বলে মনে করেন তিনি। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পরে বাংলাদেশের অবস্থানকে ইতিবাচক হিসেবে উল্লে¬খ করে তিনি বলেন, আশা করছি-এফডিআই আগামি বছর ৫০ শতাংশ বেড়ে ২ থেকে আড়াই বিলিয়ন ডলার বিনিয়োগ হবে। তবে এজন্য পরিবেশ তৈরি করতে হবে। অবকাঠামোখাতের ব্যাপক উন্নতি করতে হবে। সেই লক্ষ্যকে সামনে নিয়ে কাজ করছে সরকার ।
বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান বলেন, এবার নতুন কোনো বিনিয়োগ বাড়েনি। দেশে টেকসই উন্নয়নের জন্য যে খাতগুলোকে প্রাধান্য দেওয়া উচিত তা আমাদের দেশে রয়েছে। বিনিয়োগ বেশি হলে প্রবৃদ্ধিও সেই হারে বেড়ে যাবে বলে মনে করেন তিনি।
প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে বিশ্বে এফডিআই ৯ শতাংশ বেড়ে হয়েছে ১ দশমিক ৪৫ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০১৪ সালে আঙ্কটাড প্রকল্পের আওতায় উন্নত দেশগুলোতে এই বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ১ দশমিক ৬ ট্রিলিয়ন মার্কিন ডলারে। আর ২০১৬ সালে তা ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে। বাংলাদেশে এই বিনিয়োগের বৃদ্ধি দেখানো হয়েছে ২৩ দশমিক ৬৬ শতাংশ। তা ২০১২ সালে ১৩ দশমিক ৮২ শতাংশ বেড়েছিল। প্রতিবেশী দেশ ভারতে এই বৃদ্ধির হার ১৬ দশমিক ৫৪ শতাংশ বেড়ে বিনিয়োগ হয়েছে ২ হাজার ৮১৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এতে আরও বলা হয়েছে, স্বল্পোন্নত দেশগুলোতে বিনিয়োগের হার ৮ শতংশ থেকে ১৫ শতাংশে উন্নীত করা প্রয়োজন। এটা করতে পারলে সরকারি বিনিয়োগে তা বড় ভূমিকা পালন করবে।

প্রোব/শর/আরএম/অর্থনীতি/২৪.৬.২০১৪

২৪ জুন ২০১৪ | অর্থনীতি | ২০:৫৯:৪৭ | ১৪:৩৮:১৪

অর্থনীতি

 >  Last ›