A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এসএমই উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠার সুপারিশ ডিসিসিআই’র | Probe News

এসএমই উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠার সুপারিশ ডিসিসিআই’র


DCCI-logoপ্রোবনিউজ, ঢাকা : উদ্যোক্তা উন্নয়ন জ্ঞান, আত্মবিশ্বাস আর অর্থায়নের অভাবে তৈরি হতে পারছেনা ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা। ফলে বেকার সমস্যা সমাধানেও সাফল্য মিলছে না। এমনটি মনে করছে দেশের বাণিজ্য ও শিল্প উদ্যোক্তাদের শীর্ষ সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। একই সঙ্গে দেশে বাণিজ্য ও শিল্প উদ্যোক্তা তৈরির এ অচলাবস্থা দূর করতে এসএমই উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠার সুপারিশ করেছে সংগঠনটি।
রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে দু’দিন ব্যাপী আয়োজিত ‘ডিসিসিআই এন্টারপ্রেনারশিপ এন্ড ইনোভেশন এক্সপো অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি শাজাহান খান এ কথা বলেন।
এসএমই খাতকে দেশের অর্থনীতির চালিকা শক্তি হিসেবে উল্লেখ করে শাজাহান খান বলেন, দেশের প্রায় ৯০ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) অন্তর্ভূক্ত। বেকার সমস্যা সমাধানেও এ খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু সচেতনতার অভাব, আত্মবিশ্বাসের অভাব, অর্থায়নের অভাব,পর্যাপ্ত প্রশিক্ষণের অভাব এবং উদ্যোক্তা উন্নয়ন জ্ঞানের অভাবে থমকে আছে এ খাত।
এদিকে ডিসিসিআই এন্টারপ্রেনারশিপ এন্ড ইনোভেশন প্রকল্পের আওতায় তিন হাজার ২০০ জন তরুণ উদ্যোক্তা নিবন্ধন করেছেন এবং ২২ হাজার প্রকল্প জমা দিয়েছেন। পরবর্তীতে যাচাই-বাছাই শেষে অর্থায়নযোগ্য প্রকল্পগুলো বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। ইতোমধ্যে এ উদ্যোগের আওতায় ১০ জন উদ্যোক্তা বিভিন্ন ব্যাংক হতে আর্থিক সহায়তা পেয়েছেন বলে জানান তিনি।
প্রসঙ্গত, ক্ষুদ্রও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন (আইএফসি) এর সহযোগিতায় ৩৫টি ব্যাচের মাধ্যমে প্রায় এক হাজার ১০০ উদ্যোক্তাকে দু’দিনের প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানান তিনি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, ডিসিসিআই ফাউন্ডেশন ও আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আনোয়ার হোসেন ও সাবেক সভাপতি মো. সবুর খান প্রমুখ।
প্রোব/আরএম/পি/শর/অর্থনীতি/২২.০৬.২০১৪

২২ জুন ২০১৪ | অর্থনীতি | ১৫:১০:২৫ | ১২:১৮:২১

অর্থনীতি

 >  Last ›