A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শবেবরাতের রেসিপি অন্যরকম বুটের হালুয়া | Probe News

 racepe.jpg

শবেবরাতের রেসিপি

অন্যরকম বুটের হালুয়া

প্রোবনিউজ,ডেস্ক: আজ পবিত্র লাইলাতুল বরাত । বিশ্বের সমগ্র মুসলিম জাতি সারারাত নামায, জিকির, ও কোরাআন তেলাওয়াতের মাধ্যমে পালন করে এ মহিমান্বিত রজনী। তবে ইবাদতের পাশাপাশি বিশেষ কিছু খাবার তৈরি করা হয়ে থাকে । এর মধ্যে হালুয়া অন্যতম।
অন্যরকম বুটের হালুয়া তৈরির রেসিপি দেয়া হল-
তৈরি করতে যা যা লাগবে:
আধা কেজি বুটের ডাল, ১ লিটার দুধ, তেল, ঘি, চিনি(স্বাদমত), লবণ(স্বাদমত), ১টা ডিম, দারুচিনি কয়েক টুকরো, এলাচ দুইটা, তেজপাতা দুইটা, বাদাম, কিসমিস।

প্রণালী:
প্রথমে ডাল ও দুধ প্রেসারকুকারে দিয়ে ভালভাবে সিদ্ধ করে মিশ্রণ তৈরি করতে হবে। এবার মিশ্রণের মধ্যে ডিম দিয়ে ভালভাবে মেশাতে হবে। এবার একটি পাত্রে তেল ও ঘি দিয়ে গরম করে এতে দারুচিনি, এলাচ, তেজপাতা, দিয়ে একে একে বুটের মিশ্রণ, চিনি, লবণ, দিয়ে ভাঁজতে হবে।
লক্ষ্য রাখতে হবে যেন পুঁড়ে না যায়। ভাঁজতে ভাঁজতে একটা সুন্দর ঘ্রাণ বের হবে ও যখন বাদামী রং ধারণ করবে তখন নামিয়ে ফেলতে হবে। এভাবেই তৈরি হয়ে গেল অন্য রকম বুটের হালুয়া।
এবার বড় একটা ছড়ানো প্লেট নিয়ে তাতে সামান্য পরিমাণ তেল দিয়ে মেখে রিতে হবে। গরম থাকা অবস্থায় প্লেটের মধ্যে ঢেলে সাবধানে হালকা ছঁড়িয়ে দিতে হবে। তার ওপর দিয়ে ঘি দিয়ে দিতে হবে। এবার হালুয়া চাকু দিয়ে আড়াআড়ি করে কেঁটে টুকড়ো করে নিতে হবে।
এরপর হালুয়ার টুকরোগুলোর ওপর বাদাম ও কিসমিস দিয়ে সাঁজিয়ে পরিবেশন করতে হবে।
প্রোব/শামা/লাইফস্টাইল ১৩.০৫.২০১৪

১৩ জুন ২০১৪ | লাইফস্টাইল | ১১:৫০:০০ | ১০:৩৮:৪৩