A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

স্মার্টফোনের পর এবার স্মার্ট ঘড়ি | Probe News

স্মার্টফোনের পর এবার স্মার্ট ঘড়ি


Moto.jpg

প্রোবনিউজ, ডেস্ক: সেলফোনের পর এবার ঘড়ির বাজারে নিজেদের যুক্ত করতে যাচ্ছে স্মার্টফোন বাজারের তিন কর্তা প্রতিষ্ঠান। টেক জায়েন্ট অ্যাপেল, এলজি আর গুগল দখল করতে বসেছে ঘড়ির বাজার। তাও আবার যেনতেন সাধারণ ঘড়ি নয়, স্মার্ট ঘড়ি।


চলতি বছরেই বাজারে আসবে এই টেক জায়েন্টদের স্মার্ট ঘড়ি। মার্চের মাঝামাঝি সময়ে মটরোলা ও এলজি ঘোষণা দেয়, তাঁদের স্মার্ট ঘড়ি মটো ৩৬০ এবং এলজি জি এর। এরপরই ঘোষণা আসে, অ্যাপেলের স্মার্ট ঘড়ি, আই ওয়াচ এর। তবে স্মার্ট ঘড়ির মাঠের পুরনো খেলোয়ার হিসেবে আছে সনি এবং স্যামসাং।


স্যামসাং-এর স্মার্ট ঘড়ি বাজারে রয়েছে ২০১৩ সাল থেকে। সনি রয়েছে ২০১২ থেকে। তবে, চলতি বছরে তিন টেক জায়েন্টের ঘোষণা ক্রেতাদের মাঝে বেশ Samsung Smart Watch 2.jpgসারা ফেলেছে। স্যামসাং এর স্মার্ট ঘড়ি শুধু স্যামসাং ডিভাইসের সঙ্গে ব্যবহার উপযোগী হলেও, এই দিক থেকে ও এগিয়ে সনি। এটি যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে ব্যবহার যোগ্য।


স্যামসাং-এর স্মার্টঘড়ির দুটি সিরিজ। একটি স্যামসাং গ্যালাক্সি গিয়ার আর অন্যটি গিয়ার ফিট। দুটিই ঘড়িই যুক্ত থাকে ফোনের সাথে; যার মাধ্যমে ফোনে আসা মেসেজ বা ফোন কল দেখা যায়। গ্যালাক্সি গিয়ারে রয়েছে প্রায় ২ মেগা পিক্সেল ক্যামেরা। যা দিয়ে সহজেই ফ্রেমে বন্দী করা যায় মুহূর্তগুলো।


এদিকে সনির স্মার্ট ওয়াচ-এরও রয়েছে নানা সুবিধা। এর মাধ্যমে গান শোনা, ইমেল দেখা, ফোন কল বা কোন নোটিফিকেশন দেখা যায়। এর স্ক্রিন রেসুলেশন Sony-SmartWatch-2.jpg২২০x১৭৬। পানি প্রতিরোধক এই ঘড়ির রয়েছে ৩০ মিনিট পানির নীচে থাকার সক্ষমতা।


মটো ৩৬০ এর বাজারজাতকরণ শুরু হবে এই বছর থেকেই। এটিই প্রথম স্মার্ট ঘড়ি, যা চিরাচরিত ঘড়ির মত দেখতে, তবে কাজের ক্ষেত্রে তা অনন্য। এতে সময়ের পাশাপাশি দেখা যাবে, আবহাওয়া, ম্যাপ, আপনার সোশ্যাল নেটওয়ার্কের যাবতীয় নোটিফিকেশন। দেখা যাবে আপনার কাজের হিসাব।


lg gwatch.jpgএলজির জি ওয়াচ এর বৈশিষ্ট্য অন্য স্মার্ট ওয়াচ এর থেকে খুব একটা ভিন্ন না হলেও, এতেও রয়েছে পানি ও ময়লা প্রতিরোধক ডিসপ্লে। ভয়েস রেকগনেশন, ম্যাপ, এবং সোশ্যাল নেটওয়ার্ক নোটিফিকেশন। সাদা এবং কালো রঙে পাওয়া যাবে ঘড়িটি।


অ্যাপেলের আই ওয়াচের ব্যাপারে খুব বেশী ধারণা পাওয়া না গেলেও জানা যায়, এতে থাকবে সর্বশেষ আইওস অপারেটিং সিস্টেম। পাশাপাশি থাকবে অ্যাপলের সর্বশেষ প্রকাশিত অ্যাপ হেলথ কিট; যার মাধ্যমে ব্যবহারকারীরা ক্যালোরি হ্রাস, রক্তের সুগার, ঘুম সংক্রান্ত ডাটা এবং রক্তের অক্সিজেন মাত্রা ট্র্যাক করতে পারবে। এবং ছেলে ও মেয়েদের জন্য আলাদা ডিজাইনের হবে এই ঘড়ি।প্রাথমিকভাবে অ্যাপল প্রতিমাসে তিরিশ থেকে পঞ্চাশ লাখ স্মার্ট ওয়াচ তৈরি করবে বলে জানা গেছে।

Concept Apple I watch 2.jpg

ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়, অন্যসব টেক জায়েন্টদের দেখে পিছিয়ে থাকতে রাজি নয় মাইক্রোসফটও। তারাও স্মার্ট ঘড়ি বাজারে আনবে চলতি বছরেই । উইন্ডোজ ছাড়াও আইওএস ও অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে এটি ব্যবহার করা যাবে। অ্যাপেলের আই ওয়াচের মত এটি দিয়েও ব্যবহারকারীরা ক্যালোরি হ্রাস, রক্তের সুগার, ঘুম সংক্রান্ত ডাটা এবং রক্তের অক্সিজেন মাত্রা ট্র্যাক করতে পারবে। এর ব্যাটারির স্থায়িত্ব হবে ২দিন।


তবে স্মার্ট ফোনের পর স্মার্ট ঘড়ির মাঠ কার হাতে যায় তা দেখতে অপেক্ষা করতে হবে আরও বেশ কিছুদিন।

ভিডিও লিঙ্কঃ
এলজি: http://www.youtube.com/watch?v=ObhAvvJEi0k
সনি: http://www.youtube.com/watch?v=DoUzM7WYlP0
স্যামসাঙ: http://www.youtube.com/watch?v=sBqtxo3eHvM

প্রোব/অমি/প্রযুক্তি

৯ জুন ২০১৪ | লাইফস্টাইল | ১৪:৫১:১০ | ১৫:৫৬:০২